কিট পেয়েছে আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ,৩ দিন বন্ধ থাকার পর আবার শুরু করোনা পরীক্ষা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৩ জুন, ২০২০ ১১:৪৭ অপরাহ্ণ

অবশেষে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাবে প্রয়োজনীয় কিট এসে পৌঁছেছে। কিট না থাকায় গত তিনদিন পরীক্ষা বন্ধ থাকার পর পর পুনরায় করোনা নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের চিকিৎসক ও করোনা ল্যাবের মুখপাত্র ডা. দীপন মজুমদার সাংবাদিকদের  কিট পাওয়ার কথা নিশ্চিত করে জানান, দুপুরে তাদের হাতে প্রয়োজনীয় হলুদ কিট এসে পৌঁছেছে। ৬০টি বক্সে প্রায় এক হাজার ৪৪০টি কিট রয়েছে। কিট হাতে আসার পর থেকেই তারা পুনরায় করোনা নমুনা পরীক্ষার কাজ শুরু করে দিয়েছেন। তবে যে পরিমাণ কিট এসে পৌঁছেছে তাতে তিন থেকে চারদিন যাবে।

গত তিনদিন আগেই তাদের কাছে প্রায় ১২ থেকে ১৩শ নমুনা জমা ছিল। এগুলো করতে করতে কিট শেষ হয়ে যাবে।

তিনি আরও জানান, প্রতিদিন তারা দুই শিফটে ২৮২টি পরীক্ষা করলে সপ্তাহে তাদের প্রয়োজন প্রায় আড়াই হাজার কিট। সেই অনুযায়ী যে কিট পেয়েছেন তা পর্যাপ্ত না। এ ল্যাবে নোয়াখালী ছাড়াও ফেনী, লক্ষীপুর ও চাঁদপুর জেলার করোনার নমুনা পরীক্ষা করা হয়ে থাকে।

এদিকে নোয়াখালী-৪ সদর- সুবর্ণচর আসনের সংসদ সদস্য স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী সোমবার দুপুরে নিজ ফেসবুক লাইভে কিট সংকটে আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে করোনা পরীক্ষা বন্ধ থাকায় নোয়াখালী-ফেনী-লক্ষীপুর ও চাঁদুপুর জেলার করোনা রোগীদের ভোগান্তির চিত্র তুলে ধরে স্বাস্থ্য বিভাগকে আজগুবি থেকে মহাআজগুবি বলে মন্তব্য করেছিলেন। নিজে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য হয়ে তার এ ধরনের মন্তব্যে দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হয়। এ সংকট মুহূর্তে এ মন্তব্যকে সময়ের সাহসী মন্তব্য বলে তাকে ফেসবুকে অনেকে ধন্যবাদ দেন।

লাইভে তিনি আরও বলেন, একটি সিন্ডিকেট ১০ লাখ কিট এনে মজুদ করে রেখেছেন। জৈনক মিঠু গং এ কাজে জড়িত। এ মিঠু গং সিন্ডিকেট না ভাঙতে পারলে কোনো লাভ হবে না। তিনি প্রধানমন্ত্রীর কাছে ক্যাসিনোর মতো এ মিঠু সিন্ডিকেট ভাঙার জন্য দাবি জানান।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন