কাঞ্চন মাজেদা ফাহিমাদের কস্টের সঙ্গে রায়পুরে বসবাস

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১১ মে, ২০২২ ৯:৩৮ পূর্বাহ্ণ

ছাউনির টিনে মরিচা ধরে বিভিন্ন স্থানে ছিদ্র হয়ে গেছে। বৃষ্টি এলে টিনের ফুটো দিয়ে ঝরঝর করে পানি পড়ে ঘরের ভেতর। ভিজে যায় চাল, ডালসহ অন্য খাদ্য ও আসবাব। বৃষ্টি হলে নির্ঘুম রাত কাটাতে হয়। ঘরের জিনিসপত্র রক্ষায় চালের ফুটো বরাবর হাঁড়ি-পাতিলসহ বিভিন্ন বাসন পেতে পানি আটকানোর আপ্রাণ চেষ্টা চলে। পানি আটকাতে অনেকে আবার ঘরের ভেতর টাঙিয়ে দিয়েছেন পলিথিন। অপরদিকে-স্যানিটেশানে বেহাল অবস্থা তেমনি সুপেয় পানির জন্যে কষ্ট হয়।

এ চিত্রটি লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার উত্তর চরবংশি ও দক্ষিণ চরবংশি ইউনিয়নের মেঘনা নদী সংলগ্ন হাজিমারা সুইস গেইট আশ্রয়ণ ও আবাসন কেন্দ্রের বাসিন্দাদের। কেন্দ্রের ভেতরে রয়েছে দুই একর আয়তনের একটি পুকুর। এ পুকুরপাড়ের চারপাশে সরকারি অর্থায়নে অসহায় দরিদ্র মানুষদের মাথা গোঁজার ঠাঁই করে দেওয়া হয়েছে।

রাস্তা না থাকায় বর্ষা মৌসুমে পল্লীর বাসিন্দাদের চরম দুর্ভোগ পোহাতে হয়। বৃষ্টি হলেই ঘরের বাইরে কাদায় একাকার হয়ে যায়। এতে করে তারা স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারেন না। স্যানিটেশনেরও বেহাল অবস্থা। ভেঙেচুরে নষ্ট হয়ে গেছে। সেখানে থেকে অনবরত ছড়াচ্ছে দুর্গন্ধ। এর মধ্যেই দুই কেন্দ্রেই অত্যন্ত অস্বাস্থ্যকর ও ঘিঞ্জি পরিবেশে বসবাস করছে দেড় শতাধিক পরিবার।

জানা গেছে, আবাসন ও আত্মসংস্থানমূলক কর্মসূচি ‘আশ্রয়ণ প্রকল্প’-এর আওতায় ২০০০-২০০১ অর্থবছরে রায়পুরে চরকাছিয়া গ্রামে অসহায় হতদরিদ্র মানুষের জন্য দুইটি ব্যারাক নির্মাণ করা হয়। আশ্রায়ন কেন্দ্রের ব্যারাকে আছে ৬০ শয়নঘর। ব্যারাকে পাঁচ পরিবারের জন্য তৈরি করা হয় একটি করে টয়লেট এবং ১০ পরিবারের জন্য একটি নলকূপ। কাজটি সমাপ্ত হলে রান্নাঘর ছাড়াই আশ্রায়নকেন্দ্রের ৬০টি পরিবার এবং আবাসনে ৫০টি পরিবারের হাতে তুলে দেওয়া হয় এই আশ্রয়ণ বাসিন্দাদের। বাংলাদেশ সেনাবাহিনী চট্রগ্রাম অঞ্চল কাজটি বাস্তবায়ন করেছিলেন।

কেন্দ্রের বাসিন্দা কাঞ্চন আলী ঢালি জানান, ব্যারাকগুলো নির্মাণের সময় কাঠের ফ্রেমের ওপর টিনের ছাউনি দেওয়া হয়েছিল। কিন্তু ২০১৪ সালে কালবৈশাখী ঝড়ে টিনের ছাউনি উড়ে যায়। পরবর্তী সময়ে কাঠের ফ্রেম সরিয়ে লোহার অ্যাংগেলের ওপর স্থাপন করা হয় কাঠের ফ্রেমের ওপর থেকে খুলে নেওয়া পুরনো টিন। পুরনো টিনের ওপর স্ক্রু বসানোর কারণে অল্পদিনেই ফুটো হয়ে এসব দিয়ে ঘরের ভেতর পানি পড়তে থাকে।

কেন্দ্রের আরেক বাসিন্দা জেহান আলী খন্দকার বলেন, বৃষ্টির সময় ঝরাজীর্ণ বাড়িতে চাল, ডাল, বিছানাসহ ঘরের অন্যান্য আসবাবপত্র ভিজে যায়। বর্ষায় তাদের দুর্ভোগ চরম আকার ধারণ করে। বর্তমানে কেন্দ্রের প্রতিটি ঘরের ভেতর পলিথিন টাঙিয়ে দেওয়া হয়েছে। বৃষ্টি চলে গেলে পলিথিনে আটকে থাকা পানি সরিয়ে নেওয়া হয়।

বিধবা মাজেদা মোল্লা জানান, দশ বছর আগে স্বামী মিজানুর রহমান মৃত্যুর পর দুই ছেলে বিয়ে করে পৃথক সংসার করছে। বিধবা ভাতা তার জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন। এ অবস্থায় ঘর মেরামত করার মতো অর্থ তার হাতে নেই।

এ কেন্দ্রেই বেড়ে উঠছেন মো. লাল মিয়া এবং ফাহিমা আক্তার নামে শিক্ষার্থী। তাদের দুইজনই স্থানীয় উপকূলীয় উচ্চ বিদ্যালয় থেকে ২০২০ সালে মানবিক ও বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাশ করেছে। তাদের একজন চাঁদপুরের ফরিদগঞ্জের গৃদকালিন্দিয়া কলেজ বিশ্ববিদ্যালয় ও আরেকজন রায়পুর সরকারি কলেজে ভর্তি হয়েছেন।

শিক্ষার্থী লাল মিয়া বলেন, উচ্চশিক্ষার আশা ছিল। কিন্তু প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে অর্থ। কৃষক ও গ্রামপুলিশ বাবার পক্ষে তাদের লেখাপড়ার খরচ জোগানো সম্ভব নয়। তাই বাংলাদেশ সেনা ও পুলিশে যোগ দিয়ে দেশ সেবায় আত্মনিয়োগ করতে চান। শুধু অর্থসংকটের কারণে এ পল্লীর ছেলে-মেয়েরা উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন।

এ প্রসঙ্গে দক্ষিণ চরবংশি ইউনিয়নের চেয়ারম্যান আবু সালেহ মিন্টু ফরায়েজি ও উত্তর চরবংশি ইউপি চেয়ারম্যান আবুল হোসেন বলেন, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় কেন্দ্রের বসতঘরগুলোর বেহাল অবস্থার সৃষ্টি হয়। ল্যাট্রিন গুলোর অবস্থাও ভালো নয়। একবার সংস্কার করে দেওয়া হলেও আবারও সেগুলো নষ্ট হয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে। আগামীতে দুটি কেন্দ্রের পুকুরপারের চারদিকে রাস্তা নির্মাণ করারও পরিকল্পনা রয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলিপ দে বলেন, ২০০১ সালে সেনাবাহিনীর তত্ত্বাবধানে মেঘনা নদীর পাড়ে রায়পুরের দুই ইউনিয়নে আশ্রয়ণ ও আবাসন প্রকল্পের বসতঘর নির্মাণ করা হয়েছিল। বর্তমানে ছাউনির টিনগুলো ছিদ্র হয়ে গেছে। স্যানিটেশানও বেহাল ও সুপীয় পানির ব্যবস্থা ও টিনসহ অর্থ বরাদ্দ চেয়ে ওপর মহলে চাহিদাপত্র পাঠানো হয়েছে। বরাদ্দ পেলেই সংস্কার কাজটি বাস্তবায়ন করা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন