করোনা রোগীদের জন্য সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের প্রতিশ্রুতি শিক্ষামন্ত্রীর

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ জুন, ২০২০ ১০:২৫ অপরাহ্ণ

চাঁদপুরে করোনা পজিটিভ এবং করোনার উপসর্গ নিয়ে এই পর্যন্ত মারা গেছেন অন্তত ৮০ জন। আর আক্রান্তের সংখ্যাও চারশ পেরিয়ে গেছে। তবে আক্রান্তের চেয়ে মৃত্যুহার বেশি হওয়ায় জেলার সর্বত্র একধরনের আতঙ্ক বিরাজ করছে। এমন পরিস্থিতিতে চাঁদপুরে করোনায় আক্রান্ত রোগীদের রক্ষায় অবশেষে এগিয়ে আসলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মহামারীর এমন পরিস্থিতিতে রোগীদের সুচিকিৎসা দিতে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। গুরুত্বপূর্ণ এই চিকিৎসা সরঞ্জাম স্থাপন করা হবে ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালে।

শনিবার (১৩ জুন) সন্ধ্যায় জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের সঙ্গে এক ভার্চুয়াল সভায় এমন সুসংবাদ জানান শিক্ষামন্ত্রী।

এর দ্বারা হাই ফ্লো অক্সিজেন দেওয়ার কাজ চলবে। সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টটি আপাতত হাসপাতালের ৩০ শয্যায় রোগীদের সেবা দিতে সক্ষম হবে। পরবর্তীতে এটিকে আরো বাড়ানো যাবে।

শিক্ষামন্ত্রী বলেন, চাঁদপুরের জন্য একটি সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট আমি নিজেই ব্যবস্থা করেছি। তবে এটি বিদেশ থেকে আসতে মাসখানেক সময় লাগবে হয়তো।

তিনি আরো বলেন, করোনা চলে গেলেও এই সেন্ট্রাল অক্সিজেন প্লান্টটি সব সময়ের জন্যেই প্রয়োজন হবে। বিশেষ করে আইসিইউর জন্যে তো অবশ্যই।

উল্লেখ্য, বর্তমান করোনা পরিস্থিতিতে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড করা হয়। এখানে প্রতিদিনই করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে রোগী ভর্তি হচ্ছে। অনেক সময় মুমূর্ষু রোগী আসছে। যাদের শ্বাস-প্রশ্বাসে খুবই সমস্যা হচ্ছে। তখন তাদের সিলিন্ডার অক্সিজেনে কাজ হচ্ছে না। এতে করে রোগী মৃত্যুর ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে চিকিৎসকসহ সুশীল সমাজের দাবির প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তার নির্বাচনী এলাকায় অক্সিজেন প্ল্যান্ট স্থাপনে এগিয়ে এলেন।

জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের সভাপতিত্বে ভার্চুয়াল এই সভায় আরো যোগ দেন জেলার দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সচিব মো. শাহ কামাল, পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান, সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ প্রমূখ।

এদিকে, চাঁদপুর জেলা সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের বিষয়টি নিশ্চিত করে জানান, শিক্ষামন্ত্রীর এমন প্রতিশ্রুতি বাস্তবায়নের মাধ্যমে এই জেলার মূমূর্ষু রোগীর জন্য আশার আলো তৈরি হলো।

তিনি আরো জানান, এখন পর্যন্ত ৩০১ জন করোনা পজিটিভ রোগী চাঁদপুরে অবস্থান করছেন। তাদের চিহ্নিত করে আগামী একদিনের মধ্যে আক্রান্ত রোগীদের বাসাবাড়ি ম্যাপিং করে কঠোর লকডাউন নিশ্চিত করা হবে।

অন্যদিকে, একাধিক মৃত্যুর ঘটনা ঘটায় আজ সকাল থেকে চাঁদপুর সদরের বাবুরহাট বাজার পুরোপুরি লকডাউন ঘোষণা করা হয়েছে। জেলা শহরের বড় এই বাজারটির সবধরনের ব্যবসা প্রতিষ্ঠান আগামী ২৫ জুন পর্যন্ত বন্ধ থাকবে। এমন তথ্য জানিয়েছেন, চাঁদপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহেদ পারভেজ চৌধুরী।

তিনি জানান, বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দের সঙ্গে কথা বলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে চাঁদপুর জেলা সচেতন নাগরিক কমিটি (সনাকের) সভাপতি অধ্যক্ষ মোশারেফ হোসেন মিরন বলেন, শুধু বাবুরহাট বাজার নয়, গোটা চাঁদপুর জেলা কঠোরভাবে লকডাউন ঘোষণা করা হোক। না হয়, করোনায় আক্রান্ত এবং এর সংক্রমণে মৃত্যু বেড়েই চলবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন