ঈদ শেষ হলেও ভিজিএফের চাল পায়নি দুঃস্থরা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১১ জুন, ২০১৯ ১০:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ঈদে খাবারের অভাব মেটাতে সরকার দুঃস্থদের জন্য ভিজিএফের ১৫ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে। কিন্তু ঈদ শেষ হয়ে গেলেও লক্ষ্মীপুরের রামগতির ৮ ইউনিয়নের ৭ টিতেই দুঃস্থরা এখনো চাল পাননি। উপজেলা পরিষদের চেয়ারম্যানের খামখেয়ালিপনার কারণেই দুঃস্থরা চাল পাননি বলে অভিযোগ উঠেছে। 

অভিযোগ রয়েছে, শতকরা ২৫ টি ভিজিএফ কার্ডের চাল উপজেলা পরিষদের চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেলকে দেওয়ার জন্য দাবি করা হয়েছে। সরকারি নিয়ম পরিপন্থি এ দাবি ছিল চেয়ারম্যানের খামখেয়ালিপনা। এ কারণে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় থেকে চাল নেননি। তবে এ অভিযোগ অস্বীকার করে উপজেলা চেয়ারম্যান বলছেন, শীঘ্রই চাল বিতরণ শেষ করা হবে। 


জানা গেছে, এবার রামগতি উপজেলার ৮টি ইউনিয়নের জন্য প্রায় ২০২ মেট্টিক টন ভিজিএফের চাল বরাদ্ধ দিয়েছে সরকার। ওইসব ইউনিয়নের ১৩ হাজার ৪৯৭ জন কার্ডধারী দুঃস্থরা প্রত্যেকে ১৫ কেজি করে এ চাল পাবে। কিন্ত উপজেলার চরবাদাম ছাড়া অন্য কোন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এখনো পর্যন্ত চাল নেননি। এদিকে ঈদের আগেই চরবাদাম ইউনিয়নে বরাদ্ধ হওয়া প্রায় সবগুলো চাল বিতরণ করা হয়েছে। ইউনিয়নটিতে প্রায় ১৩শ কার্ডধারী রয়েছে।

অন্যদিকে মেঘনার ভাঙনে ভিটেমাটি হারিয়ে উপকূলীয় এ উপজেলার মানুষগুলো খুব কষ্টের দিনাতিপাত করছে। কৃষি কাজ ও নদীতে মাছ ধরেই তাদের সংসার চলে। কিন্তু মার্চ-এপ্রিল নিষেধাজ্ঞা শেষে নদীতে নামলেও গত একমাস কাঙ্খিত ইলিশ ধরা পড়েনি জেলেদের জালে। এতে ধারদেনা করে কোনরকম তাদেরকে ঈদ কাটাতে হয়েছে। ঈদের আগে ভিজিএফের চালগুলো পেলে ঈদটি তারা খুশিতে কাটাতে পারতো। কিন্তু পাশ^বর্তী উপজেলার দুঃস্থরা ভিজিএফের চাল পেলেও রামগতিতে দেওয়া হয়নি। এছাড়া ঘুর্ণিঝড় ফণির আঘাতে এ জনপদের তিন শতাধিক কাঁচা ও টিনসেট ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক চারজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানায়, উপজেলা পরিষদের চেয়ারম্যান তাদের কাছে শতকরা ২৫ টি করে নাম দাবি করেছেন। এটি সম্পুর্ন সরকারি নিয়ম পরিপন্থি। বিগত দিনে কোন উপজেলা চেয়ারম্যান এরকম দাবি করেনি। ঈদে দুঃস্থদের কষ্ট লাঘবের জন্য সরকার চাল দিলেও চেয়ারম্যানের অযৌক্তিক লোভের কারণে তা বিতরণ সম্ভব হয়নি। 

চরআলগী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন লিটন চৌধুরী বলেন, ঈদের আগেই আমার ইউনিয়নে ১ হাজার ৫৮১ জনের তালিকা করে উপজেলায় জমা দিয়েছি। জটিলতার কারণে যথাসময়ে চালগুলো বিতরণ করা যায়নি। এতে সরকারের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। 

রামগতি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ আমান উল্লাহ বলেন, ভিজিএফের চালগুলো ঈদের আগেই বিতরণের কথা ছিল। নানা কারণে তা সম্ভব হয়ে উঠেনি। চলতি সপ্তাহের মধ্যেই বাকি চালগুলো বিতরণ করা হবে। 

অভিযোগ অস্বীকার করে রামগতি উপজেলা পরিষদের চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল বলেন, আমার বিরুদ্ধে আনা অভিযোগটি সত্য নয়। ঈদের আগে মৎস্য বিভাগের তালিকা অনুযায়ী জেলেদের চাল দিতে হয়েছে। এ কারণে দুঃস্থদের চাল বিতরণ করতে পারিনি। সঠিকভাবে দুঃস্থদের নামের তালিকা করতে বলা হয়েছে। খুব শীঘ্রই চালগুলো দুঃস্থদের মাঝে বিতরণ করা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন