‘আল্লাহর নৈকট্য লাভ করার সবচেয়ে উত্তম পদ্ধতি হল জনসেবা’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৫ এপ্রিল, ২০২০ ১২:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবদক: ‘আমি আক্ষেপ করছি, কেন আমি আরও আগে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাইনি। সম্প্রতি এক ভদ্রলোক আমাকে বলেছেন, হুজুর আপনি কেন এ দায়িত্বটা নিয়েছেন, এটা নেওয়া আপনার জন্য ঠিক হয়নি, এটি আপনি ছেড়ে দেন। আমি তাকে বলেছি, আপনিতো চাচ্ছেন আমি এটা ছেড়ে দেওয়ার জন্য, কিন্তু আমি আক্ষেপ করছি, আরও ২০-৩০ বছর আগে কেন এই দায়িত্বটা নিলাম না।

আমি এখন প্রতিনিধিত্ব করার জন্য ওলামায়েকেরামদের উৎসাহিত করছি। আর সবাইকে বলছি, তোমরা আল্লাহপাকের কাছে কি জবাব দেবে ? শুধুই কি রশিদ দিয়ে টাকা কালেকশন করে মাদরাসা করবা ? আর সরকারি অর্থ সবাই লুটপাট করে খাবা। আল্লাহপাকের কাছে কি জবাবদিহি করা লাগবে না ? মানুষের সেবা করাও একটা ইবাদত। জনসেবা ও জনগণের খেদমত করাটা অন্যান্য ইবাদতের চেয়ে উত্তম ইবাদত। মানুষ ইবাদতের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করতে চায়। আর আল্লাহতায়ালার নৈকট্য লাভ করার সবচেয়ে উত্তম পদ্ধতি হল জনসেবা করা’।

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা খালেদ সাইফুল্লাহ এক স্বাক্ষাতকারে এসব কথা বলেন। তিনি মাওলানা মোহাম্মদ উল্যাহ প্রকাশ হাফেজ্জী হুজুর রহমতুল্লাহ আলাইহি মেয়ের জামাই। সাইফুল্লাহ হুজুর আল্লাহ প্রেমী, সৎ ও জনদরদী একজন চেয়াম্যান। চাল-চলন, পোশাক-আশাকে তিনি একজন সাদামাটা মানুষ হলেও চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে খুবই সচেতন। ৬৮ বছর বয়সী প্রবীণ এ আলেম মানুষের কাছে ‘মিরপুরী হুজুর’ হিসেবেই পরিচিত।

এদিকে করোনার প্রাদুর্ভাবে সারাদেশে যখন লকডাউন পরিস্থিতি বিরাজ করছে তখন তিনি ঘরে আটকা পড়া গরিব-অসহায় মানুষের দ্বারে দ্বারে নিজ দায়িত্বে খাদ্য সহযোগিতা নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। দেশব্যাপী লকডাউন পরিস্থিতি চলাকালীন সময়ে তিনি এলাকার জনগণের উদ্দেশ্যে ঘোষণা দেন- ‘অভাবের কারণে আমার ইউনিয়নে যদি কাউকে না খেয়ে থাকতে হয়, তবে আমি সাইফুল্লাহ সর্ব প্রথম না খেয়ে থাকব। কারো ঘরে ভাতের চাল না থাকলে, কারো পকেটে সদাই করার টাকা না থাকলে, সরাসরি আমার সাথে সাক্ষাৎ করবেন। আমার পকেটে টাকা থাকতে, আমার ঘরে একমুঠো চাল থাকতে, চরকাদিরায় কেউ না খেয়ে থাকবে না। ইনশাআল্লাহ।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন