‘আজকের বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাওয়া বাংলাদেশ’

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৭ ডিসেম্বর, ২০২৩ ১২:১৪ অপরাহ্ণ

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, গত ১৫ বছরে বাংলাদেশের রূপান্তর ঘটেছে। আজকের বাংলাদেশ দরিদ্রপীড়িত, ভঙ্গুর বাংলাদেশ নয়। আজকের বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ। সম্ভাবনার হাতছানি দেয়া দুর্বার গতিতে এগিয়ে যাওয়া এক দুরন্ত বাংলাদেশ। ছোটোখোটো অভিঘাত আজ আমাদের অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে পারবে না।

বুধবার (২৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার ২০২৪ ঘোষণার শুরুতে তিনি এসব কথা বলেন। শেখ হাসিনা বলেন, শত বিপত্তি বাধা অতিক্রম করে ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে সফলভাবে রাষ্ট্র পরিচালনা করেছি।

তিনি বলেন, বিএনপি-জামায়াত জোটের সরকারের সময়ে ৫৪৩ মার্কিন ডলার ছিল। যা আজকে ২৭৯৩ মার্কিন ডলার। ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট ৬১ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেছিল। আর আমরা সর্বশেষ ৭ লাখ ৬১ হাজার ৮৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা করেছি।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন বাঙালিদের কেউ দাবায়ে রাখতে পারবা না। কেউ দাবায়ে রাখতে পারেনি, আর পারবেও না। ‘স্মার্ট বাংলাদেশ’ শিরোনামে ইশতেহার ঘোষণা করছে আওয়ামী লীগ। স্মার্ট বাংলাদেশ শিরোনামে এবারের ইশতেহারের প্রতিপাদ্য ‘উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’।

জানা যায়, ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারের স্লোগান ছিল ‘দিনবদলের সনদ’। সেই ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার প্রতিশ্রুতি দেয় আওয়ামী লীগ। এরপর ২০১৪ সালে ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ শিরোনামে ১০টি মেগা প্রকল্প বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়া হয়। সর্বশেষ ২০১৮ সালে ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে ‘২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ’ এবং ‘২১০০ সালের মধ্যে নিরাপদ বদ্বীপ’ গড়ে তোলার পরিকল্পনা দেয়া হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন