লক্ষ্মীপুরে বন্ধুর সঙ্গে প্রতারণা: ৭ লাখ টাকা নিয়ে লাপাত্তা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি, ২০২৪ ৯:১৫ অপরাহ্ণ

লক্ষ্মীপুরে চাকরির জন্য বিশ্বাস করে বন্ধুকে সাড়ে সাত লাখ দিয়ে এখন দিশাহারা মো. এমরান হোসেন (২৭) নামের এক যুবক। কারণ, তার বন্ধু প্রতারণা করে অর্থ হাতিয়ে নিয়েছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ক্ষতিগ্রস্ত যুবক এমরান সুবিচার পেতে তার বন্ধু হেলাল উদ্দিনের বিরুদ্ধে জেলা পুলিশ সুপার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

 

এমরান সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের চরভূতা গ্রামের মো. ফজল করিমের ছেলে। অভিযুক্ত হেলাল উদ্দিন একই ইউনিয়নের চরমনসা গ্রামের হোসেন আহাম্মদ চৌধুরীর ছেলে। অভিযোগে হেলাল উদ্দিনের বাবা ও তার ভাই বেল্লাল উদ্দিনকেও অভিযুক্ত করা হয়েছে। বর্তমানে হেলাল উদ্দিন ঢাকায় বসবাস করেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, ২০১৭ সালে অভিযুক্ত হেলাল উদ্দিন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য হিসেবে যোগদান করেন। এ সুবাদে হেলাল তার শৈশবের বন্ধু এমরানকে প্রস্তাব দেন যে তাকেও সেনাবাহিনীতে চাকরি দিবেন। এ কথা বলে তিনি তার কাছ থেকে নগদ, বিকাশ ও ব্যাংকের মাধ্যমে প্রায় পাঁচ লাখ ৫৯ হাজার সাত শ’ ৯০টাকা নেন। কিন্তু বন্ধু এমরানকে আর হেলাল চাকরির ব্যবস্থা করে দিতে পারেননি। একপর্যায়ে ২০২২ সালে বিভিন্ন দুর্নীতির কারনে চাকুরিচ্যুত হন হেলাল উদ্দিন। তবুও হেলাল নিজের বন্ধুকে আত্মবিশ্বাস দেখিয়ে বলেন যে দেখ আমার সঙ্গে বড় অফিসারদের যোগাযোগ আছে, যেভাবেই হোক তোর চাকরির ব্যবস্থা করে দিব। এরপর পরিচিত এক অফিসারের কথা বলে আরও এক লাখ ৫০ হাজার টাকা নেন তিনি। কয়েক মাস অপেক্ষার পর তিনি বুঝতে পারেন যে প্রতারিত হয়েছেন।

পরে এমরান হোসেন স্থানীয় ইউপি সদস্য ও গণ্যমান্য ব্যক্তিদের বিষয়টি জানান। এ বিষয়ে গ্রামে একটি সালিশ বৈঠক হয়। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় যে আগামী তিন মাসের মধ্যে হেলাল উদ্দিন চাকরির ব্যবস্থা করে দিবে অথবা সাড়ে সাত লাখ টাকা ফেরত দিবে। কিন্তু, তিন মাসের অধিক সময় পার হয়ে গেলও হেলাল উদ্দিন টাকা না দিয়ে (ক্ষতিগ্রস্ত) এমরানকে মারধর ও হত্যার হুমকি দেন।

ভুক্তভোগী এ যুবক ঢাকা মেইলকে বলেন, একসঙ্গে ছোটবেলা থেকে হেলাল উদ্দিনের সঙ্গে খেলাধুলা ও পড়ালেখা করে বড় হয়েছি। ভালো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। অথচ, আমার বন্ধু হেলাল উদ্দিন আমাকে চাকরির কথা বলে প্রায় সাড়ে সাত লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এখন আমার টাকা ফেরত দিচ্ছে না। আমাকে হুমকি দেয়। এ কারণে আমি আমার নিরাপত্তা ও টাকা উদ্ধারের জন্য পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ দিলাম। আমার বাবা একজন কৃষক। আমরা চলতে অনেক কষ্ট হচ্ছে।

 

এ বিষয়ে অভিযুক্ত হেলাল উদ্দিনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

লক্ষ্মীপুর পুলিশ সুপার তারেক বিন রশিদ বলেন, এক ভুক্তভোগী দুপুরে তার বন্ধুর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে একটি লিখিত অভিযোগ দিয়েছে। বিষয়টিতে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যবস্থা নিবেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন