লক্ষ্মীপুরে ক্রেতার খোঁজে বন্ধ দোকানের সামনে বিক্রেতাদের অপেক্ষা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২১ ৬:২৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরাদেশের মতো লক্ষ্মীপুরেও কঠোর লকডাউন চলছে। ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ছাড়া পোশাকবিতানসহ অন্যান্য দোকান বন্ধ রয়েছে। স্বল্প-সংখ্যক রিকশা-অটোরিকশা চলতে দেখা গেছে। তবে লকডাউনে বন্ধ পোশাক বিতানগুলোর সামনে ক্রেতার খোঁজে অপেক্ষ করতে দেখা গেছে অনেক দোকানিকে। সরকারি নির্দেশনা বাস্তবায়নে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে রয়েছে।

গেল বছর লকডাউনে ম্যাজিষ্ট্রেটসহ আইন-শৃৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অবস্থান থাকলেও সুযোগ নিয়েছিল পোশাক ব্যবসায়ীরা। ফজরের নামাজ পড়ে এসেই দোকান খুরে বসতো। ক্রেতাদেরও উপচে পড়া ভীড় হতো। তবে প্রশাসন আঁচ করতে পারায় তা ভেস্তে যায়। পরবর্তিতে বন্ধ দোকানের সামনেই বিক্রেতারা বসে থাকতো। ক্রেতা দেখলেই ডেকে নিয়ে দোকানে ঢুকিয়ে সার্টার বন্ধ করে দেওয়া হতো। এতে দোকানের একজন বাইরে পাহারায় থাকতো। কিছু সময় বাইরে সার্টারে তালা থাকতো। তবে ভেতরে বেচাকেনায় ব্যস্ত থাকতো ক্রেতা-বিক্রেতারা। ম্যাজিষ্ট্রেট বা আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর ভয়ে বাইরে পাহারা বসাতো দোকানিরা। এ ঘটনায় তখন কয়েক দোকানিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানাও করা হয়েছে।

এবারও একইভাবেই কাজ করতে চাচ্ছেন পোশাক ব্যবসায়ীরা। বুধবার (১৪ এপ্রিল) ১১ টার দিকে জেলা শহরের চকবাজার এলাকায় কয়েকজন ব্যবসায়ীকে বন্ধ দোকানের সামনে বসে থাকতে দেখা গেছে। এরমধ্যে একটি দোকানে ক্রেতাদের ডেকে নিতেও দেখা যায়। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অগোচরে। কিন্তু বাজারে মানুষের উপস্থিতি খুবই কম। জরুরী সেবা প্রদানকারীদেরকে বাইরে বের হতে বেশি দেখা গেছে।

এদিকে লকডাউন বাস্তবায়নে ও জনগণকে চলাচলে বিধি-নিষেধ মানতে বাধ্য করতে ভোর থেকেই মাঠে রয়েছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। শহরের চক-বজার, উত্তর তেমুহনী ও দক্ষিণ তেমুহনীসহ বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে পুলিশের গোয়েন্দা বিভাগের লোকজনসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের অবস্থান নিতে দেখা গেছে। এতে চকবাজার এলাকায় বিনা কারণে রাস্তায় বের হওয়ায় কয়েকটি ব্যাটারি চালিত অটোরিকশাকে সাময়িক সময়ের জন্য আটকে রাখতে দেখা যায়।

দোকানের সামনে দাঁড়ানো অবস্থায় এক কর্মচারীর সঙ্গে কথা হয়। এসময় নাম প্রকাশ না করা শর্তে তিনি বলেন, আমি চাকরি করি। দোকানের মালিক আসতে বলেছে, তাই এসেছি। না আসলে বেতন দেবে না হয়তো। পেটের দায়ে বাধ্য হয়ে আসতে হয়। আমার দায়িত্ব বাইরে থেকে পাহারা দেওয়া।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক টহলরত পুলিশ সদস্যরা জানায়, করোনা প্রতিরোধে ও সরকারের নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যেই তারা মাঠে রয়েছেন। খাদ্যসামগ্রী ও জরুরী ওষুধপত্র সরবরাহ ছাড়া কাউকেই এ লকডাউনে চলতে দেওয়া হচ্ছে না।

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন আবদুল গফ্ফার বলেন, ক্রমেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। এজন্য সরকারি নির্দেশনা অনুযায়ী লকডাউনে সাড়া দিয়ে সবাইকে বাড়িতে অবস্থান করতে হবে। খুব প্রয়োজন না হলে বাইরে বের হওয়া যাবে না। তবে মাস্ক পড়ে ঘর থেকে বের হতে হবে।

প্রসঙ্গত, সবশেষ মঙ্গলবারের (১৩ এপ্রিল) করোনা পরীক্ষার ফলাফলে লক্ষ্মীপুরে ১৬ জনের পজিটিভ এসেছে। এরমধ্যে সদর উপজেলায় ১০, রামগঞ্জে ৫ ও কমলনগরে একজন। করোনা আক্রান্ত ২০৬ জনের মধ্যে ৬ জন সদর হাসপাতাল, একজন ঢাকা হাসপাতালে ও ১৯৬জনকে হোম আইসোলেটেডে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন