রান্নাবান্না সংক্রান্ত ছোটখাটো কিছু টিপস

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০১৮ ১০:১৯ অপরাহ্ণ

রান্নাবান্না সংক্রান্ত ছোটখাটো কিছু টিপস হাতের কাজের ঝামেলা কমিয়ে দেয় বেশ অনেকটাই।

খুব দ্রুত কোন একটা কাজ শেষ করতে পারলে হয়তো অন্য একটি কাজে হাত দেওয়া সম্ভব। কিন্তু আগের কাজটাকে তো আগে শেষ করা চাই। যেমন: আলু ভর্তা করতে চাচ্ছেন। কিন্তু আলু যদি দ্রুত সময়ে সিদ্ধ না হয় তবে আলু ভর্তা করার জন্য অপেক্ষা তো করতেই হবে।

কীভাবে স্বল্প সময়ের ভেতর আলু সিদ্ধ করে নিতে পারবেন কিংবা কীভাবে বুঝবেন ডিম ভালো কিনা- এমন মজার ও উপকারি কিছু টিপস জেনে নিন আজকের ফিচার থেকে।

মাংস রান্না হবে আরও মজাদার

যেকোন মাংসের যেমন রান্নাই করুন না কেন, মাংসকে ঘন্টাখানেক আগে থেকে মেরিনেট করে রাখুন। এতে মাংস রান্না স্বাদ বেড়ে যাবে অনেকটা।

আলু সিদ্ধ হবে দ্রুত

খুব অল্প সময়ের ভেতর আলু সিদ্ধ করার প্রয়োজন দেখা দিলেও, আলু ঠিকভাবে সিদ্ধ হওয়ার জন্য নির্দিষ্ট সময়ের অপেক্ষা করতেই হয়। বিশেষত প্রেশার কুকার না থাকলে সময় স্বল্পতার সমস্যাটা বেশি দেখা দেয়। এই সময়ে দ্রুত আলু সিদ্ধ করার জন্য যে পাত্রে আলু সিদ্ধ করবেন, সেই পাত্রের ভেতর মাখনের প্রলেপ মাখিয়ে নিন। আলু দ্রুত সিদ্ধ হবে।

ভেঙ্গে যাওয়া ডিম

একসাথে অনেকগুলো ডিম কেনার সময় প্রায়শ দু’একটি ডিম ভেঙে যায়। ভেঙে যাওয়া ডিমগুলো ফেলে না দিয়ে সেটা দিয়ে বানিয়ে নিতে পারেন স্যান্ডুইচের পুর কিংবা ডিমের হালুয়া।

ডিম কতটা ফ্রেশ

পুরো সপ্তাহের জন্য কয়েক হালি ডিম কিনে আনলেন। কিন্তু কীভাবে বুঝবেন, ডিমগুলো ফ্রেশ ও ভালো কিনা! জরুরি এই বিষয়টি বোঝার জন্য রয়েছে একদম সহজ একটি উপায়। একটি বড় পাত্রে থান্ডা পানি নিয়ে এক একটা ডিম ধীরে ধীরে পানিতে ছেড়ে দিন। ডিম যদি পাত্রের তলানিতে গিয়ে ঠেকে তবে বুঝতে হবে ডিম ফ্রেশ ও ভালো। তবে ডিম যদি পানির মাঝে কিংবা উপরের দিকে ভেসে থাকে, তবে সেই ডিম বদলে নেওয়াই উত্তম।

বেকিংয়ে ডিমের বিকল্প কলা

হুট করে কুকিজ কিংবা পাই তৈরির সময় দেখলেন ডিম শেষ হয়ে গেছে। এমনটা হলে চিন্তা না করে ব্যবহার করুন কলা। একটি বড় কলার অর্ধেকটা একটি ডিমের সমান কার্যকর।

বুট ও ডাল সিদ্ধ হবে দ্রুত

সাধারণত বুট ও ডাল সিদ্ধ করার জন্য আগের দিন রাত থেকেই ভিজিয়ে রাখার নিয়ম। নিয়মে ব্যতিক্রম হলেও সমস্যা নেই। লবণ বিহীন পানিতে ডাল বা বুট সিদ্ধ করতে দেওয়া পর, প্রতি ১০-১৫ মিনিট অন্তর পাত্রে কয়েক চামচ করে ঠাণ্ডা পানি যোগ করতে হবে। দেখবেন আগের চাইতে অনেক দ্রুত সিদ্ধ হয়ে যাবে ডাল বা বুট।

দুধে বলক আনতে চিনি

দুধ জ্বাল দিয়ে অধৈর্য হয়ে অপেক্ষা করার পালা শেষ। দুধ জ্বাল দিয়ে দ্রুত বলক আনতে দুধের পাত্রে এক চিমটি পরিমাণ চিনি যোগ করুন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন