নোয়াখালীর হাতিয়ায় পাঁচ হাজার মানুষ পানিবন্দি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৬ জুলাই, ২০২০ ৭:১৭ অপরাহ্ণ

নোয়াখালী: নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ হাতিয়া উপজেলায় ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে বেড়ি বাঁধ ভেঙ্গে যাওয়ায় ভাঙ্গা স্থান দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে ৯ গ্রামের ৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন হুমকির মুখে আছে লক্ষাধিক মানুষ ।

 

কয়েকটি স্থানে বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ায় হরণী, চানন্দী,চর ঈশ্বর, সুখ চর, নলচিরা ইউনিয়নে পানিবন্দি লোকজন মানবেতর জীবনযাপন করছেন।জোয়ারের সাথে নোনা পানি ঢুকে কয়েকটি ইউনিয়নের ফসলি ক্ষেত, শাক-সবজি, পুকুরের মাছ নষ্ট হয়েছে।

 

আসছে আউশ মৌসুম নিয়েও শংকিত চাষিরা। জোয়ারের স্রোতে রাস্তার ইট কনা চলে যাওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে গ্রামীন রাস্তা। প্রতি বছর বর্ষার পূর্বে বেড়িবাধ মেরামত করা হয়। কিন্তু করোনা ভাইরাসের কারনে এবার তা করা হয়নি। তাই জরুরী ভিত্তিতে বেড়িবাঁধ সংস্কার করার দাবী নদী তীরের মানুষের। জানা গেছে, গত কয়েক দিনের টানা পূর্নিমার জোয়ারের জেলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার মেঘনা নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে।

 

বৃহস্পতিবার থেকে চর ঈশ্বর,সুখ চর ও নলচিরা ইউনিয়নে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ (বেড়ি বাঁধ) এর ভাঙা অংশ দিয়ে জোয়ারের পানি প্রবল স্রোতের মাধ্যমে পানি প্রবেশ করতে থাকে। এতে করে উপজেলার ৩টি ইউনিয়নের ৬টি গ্রাম প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পড়েছে ৩ হাজার মানুষ। গত ৫ দিন যাবত পানিবন্দি হয়ে মানবতর জীবনযাপন করছেন ওই সকল গ্রামের মানুষ ।

 

অপরদিকে মেঘনা নদীর জোয়ারের কারণে প্লাবিত হওয়ায় হরনী ও চানন্দী ইউনিয়নের তিনটি গ্রামের দুই হাজার মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে। হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম জানান, গত কয়েকদিনের পূর্নিমার প্রভাবে মেঘনা নদীতে অস্বাভাবিক জোয়ারের পানিতে হাতিয়া উপজেলার ৫টি ইউনিয়নের লোকজন পানিবন্দি হয়ে পড়েছে।

 

আগামী ৩-৪ দিন পানি আরও বাড়ার আশংকা রয়েছে। পানি বৃদ্ধির ফলে প্রতিদিনই হাতিয়া উপজেলার নিম্নাঞ্চলে বাড়ি ঘর ও ফসলের মাঠ প্লাবিত হয়ে ক্ষতি হচ্ছে ফসল ও মৎস খামারের। সংসদ সদস্য আয়েশা ফেরদাউস জানান, ঘুর্নিঝড় আম্পানের প্রভাবে তিনটি ইউনিয়নে ২ কিলোমিটার বেড়ি বাঁধ ভেঙ্গে যায়। এই বেড়িবাঁধ মেরামতের জন্য পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে মন্ত্রাণলয়কে জানানো হয়েছে। আমি ব্যক্তিগত ভাবে পানি সম্পদ উপমন্ত্রীকে জানিয়েছি। ইতিমধ্যে পানি সম্পদ মন্ত্রনালয় থেকে একটি টিম ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছেন। আশাকরি অতি দ্রুত বেড়ী বাঁধ মেরামতের কাজ শুরু হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন