তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই, গরমে অস্থির প্রাণিকুল

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০২১ ৯:০৯ অপরাহ্ণ

বৃষ্টি স্বল্পতায় দেশে তাপমাত্রা বেড়েই চলেছে দিন দিন। প্রকৃতি যেন তপ্ত নিঃশ্বাস ছাড়ছে। রোদের প্রখরতায় মাথা দিয়ে ঘাম ঝরছে অনবরত। কাঠফাটা গরমে হাঁসফাঁস করছে প্রাণিকুল। মানুষ তো বটেই পশুপাখিরাও হাঁপাচ্ছে।

তীব্র গরমে হাঁসফাঁস রাজধানীসহ দেশবাসীর। আগামী কয়েকদিনেও এ অবস্থা থেকে মুক্তি মিলছে না বলা যায়। আবহাওয়া অধিদপ্তরের সবশেষ তথ্য অনুসারে আগামী ২৪ ঘণ্টায় ঝড় বৃষ্টির কোনো সম্ভাবনাই দেখছেন না বলে জানানো হয়েছে।

সোমবার আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, দেশজুড়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সাধারণত বৃষ্টি স্বল্পতার কারণে দেশের তাপমাত্রা কমছে না। গত সাত বছরের মধ্যে গতকাল ছিল সর্বোচ্চ তাপমাত্রা। আজও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে।

 

আগামী ২৪ ঘণ্টায় কোনো ঝড় বৃষ্টির সম্ভাবনা নেই জানিয়ে আবহাওয়াবিদ জানান, যশোরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ০৮ ডিগ্রি সেলসিয়াস। এবং শ্রীমঙ্গলে ছিল ২১ দশমিক ০৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গত ৭ বছরে মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল গতকাল। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল যশোরে ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালের পর এটা ছিল সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। এর আগে ২০১৪ সালে চুয়াডাঙ্গায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। একই বছর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রাও ৪০ ডিগ্রিতে উঠেছিল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন