চাঁদপুরে কঠোর বিধি-নিষেধ, তারপরও বেহায়া মানুষ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৮ জুলাই, ২০২১ ১০:১৩ অপরাহ্ণ

চাঁদপুরে সড়কে বেরুতে প্রশাসন এবং পুলিশের না। ফলে বিনা প্রয়োজনে কেউ এখন আর সড়কে ঘোরাঘুরির সুযোগ পাচ্ছেন না। আর বের হলেই আটক হয়ে আর্থিক জরিমানা গুণতে হচ্ছে অনেককেই। এমন অভিযানে শুধু পুলিশই নয়, যোগ দিয়েছেন জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তারাও।

কঠোর বিধি-নিষেধের পঞ্চম দিন মঙ্গলবার চাঁদপুর শহরের বিভিন্ন পয়েন্ট ঘুরে এমন চিত্র দেখা গেছে। এসময় করোনার টিকা নিতে কিংবা জরুরি কাজ ছাড়া কাউকে বাইরে যেতে দিচ্ছে না পুলিশ। দিনে বেশির ভাগ সময়জুড়ে জেলা পুলিশের শীর্ষ কর্মকর্তারা সড়কের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন। এতে পুলিশের তৎপতায় ফাঁকা ছিল জেলা শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো। একই সঙ্গে বন্ধ ছিল অপ্রচলিত ব্যবসা প্রতিষ্ঠান। তবে চাঁদপুর জেনারেল হাসপাতালে চিকিৎসা ও করোনার টিকা গ্রহণকারীদের ছাড় দেওয়া হচ্ছে। একই সঙ্গে ওষুধ, কাঁচামাল এবং মাছের দোকান সীমিতভাবে খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে।

 

মঙ্গলবার (২৭ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত পুলিশের সঙ্গে সেনাবাহিনী ও বিজিবি এবং প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও পৃথকভাবে এসব পয়েন্টে অবস্থান নিতে দেখা গেছে। এরই মধ্যে কঠোর বিধি-নিষেধ না মানায় সকাল থেকে দুপুর পর্যন্ত দেড় শতাধিক যানবাহন আটক করা হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় পাঁচ শতাধিক ব্যক্তির কাছ থেকে প্রায় টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

 

চাঁদপুর জেলা পুলিশ সুপার মিলন মাহমুদ জানান, এখানে করোনার বিস্তার ঠেকাতে প্রতিটি পুলিশ সদস্য দিনরাত কাজ করছে। শুধু সড়কে নিশ্ছিদ্র প্রহরাই নয়, প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট চিকিৎসকদের সহযোগিতা করছে পুলিশ। তবে অযথা কেউ যেন হয়রানি না হয়, সেদিকেও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেক পুলিশ সদস্যকে। এমন কথা জানান, জেলা পুলিশের শীর্ষ এই কর্মকর্তা।

 

মঙ্গলবার সকালে চাঁদপুর শহরের বাবুরহাট, ওয়ারলেস, ইলিশ চত্বর, পালবাজার ও শপথ চত্বরে সহকর্মীদের বেশ কিছু সময় অবস্থান করেন জেলা পুলিশ সুপার। এসময় তার সঙ্গে ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) সুদীপ্ত রায়, সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার আসিফ মহীউদ্দিন, জেলা পুলিশ সুপার কার্যালয় (মিডিয়া) পুলিশ পরিদর্শক মনিরুল ইসলাম, সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সুজন বড়ুয়া প্রমুখ। ঠিক একই সময় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ তার সহকর্মীদের শহরে ঘুরে বেড়ান। তিনিও সড়কে বেরিয়ে পড়া মানুষদের সতর্ক করে দেন।

 

এদিকে, চাঁদপুর জেলা সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ জানান, চাঁদপুর জেনারেল হাসপাতালে করোনার টিকা নিতে ভিড় বেড়েছে। ইতিমধ্যে এক লাখ ৪০ হাজার মানুষ টিকা গ্রহণ করেছেন। তবে টিকা গ্রহণকারীদের ভিড় এড়ানোর জন্য নারীদের পৃথক টিকা কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, সংশ্লিষ্ট সবার সহযোগিতা নিয়ে করোনা ঠেকানোর প্রচেষ্টা চলছে। এই জন্য সাধারণ মানুষদের আরো সচেতন ও সতর্ক থাকার জন্য অনুরোধ জানান তিনি।

 

প্রসঙ্গত, চাঁদপুরে গত তিন দিনে করোনা ও উপসর্গ নিয়ে মারা গেছেন ২৩ জন। এরই মধ্যে শুরু থেকে এই পর্যন্ত সাড়ে আট হাজার ব্যক্তি করোনায় আক্রান্ত হন। আর সব মিলিয়ে মারা গেছেন ১৬১ জন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন