‘ইলিশ উৎপাদনে শীর্ষে বাংলাদেশ’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ আগস্ট, ২০১৮ ৬:৩৯ অপরাহ্ণ

ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান শীর্ষে। এমনকি গত ৯ বছরে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে ৬৬ শতাংশ। এ ছাড়া দেশে বিলুপ্তপ্রায় ৬৪ প্রজাতির মাছের মধ্যে ১৮টির প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন হয়েছে। সে সুবাদে ফিরে আসছে বিলুপ্ত প্রজাতির এসব মাছ, যা দেশি মাছ রক্ষায় আশার আলো জাগিয়েছে।

বুধবার বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বার্ষিক গবেষণা-পরিকল্পনা প্রণয়ন ২০১৮-১৯ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। কর্মশালায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ৫০টি গবেষণা-প্রস্তাবনা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের বেশি মৎস্য খাতের ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করে। আর জিডিপির ৩.৫৭ শতাংশ অর্জিত হয় মৎস্য খাত থেকে। দেশ এখন মাছে স্বয়ংসম্পূর্ণ। অভ্যন্তরীণ উন্মুক্ত জলাশয়ে মৎস্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান এখন বিশ্বে তৃতীয় এবং মিঠাপানির মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ। আর ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান প্রথম।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. কবির ইকরামুল হক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক গোলজার হোসেনসহ অন্যরা।(সূত্র: কালের কন্ঠ)

মতামতের জন্য সম্পাদক দায়ী নন