আম কিনতে আজিম ভূঁইয়ার বাগানে ছুটছেন ক্রেতারা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২ জুলাই, ২০২০ ৫:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: আম ছোট বড় সব মানুষেরই খুব প্রিয় একটি ফল। আর সেই আম যদি বাগান থেকে সরাসরি কিনে আনা যায়, তাহলেতো কথায় নেই। রাজশাহী, চাপাইনবাবগঞ্জ ও রংপুরসহ কয়েকটি জেলা আম উৎপাদনে বিখ্যাত। সেসব জেলা থেকে দেশের বিভিন্ন স্থানে স্বজনদের মাধ্যমে আম কিনে আনা হয়। এরজন্য কুরিয়ার সার্ভিস অন্যতম মাধ্যম।

কিন্তু এবার লক্ষ্মীপুরেই সরাসরি বাগান থেকে আম কিনছে ক্রেতারা। সুযোগ পেলেই আজিম ভূঁইয়ার ফল বাগানে আম কিনতে ছুটে যাচ্ছেন তারা। বাগানটিতে বারি ৪ জাতের আম পাওয়া যাচ্ছে। দামও কম পাওয়া যায়।

আষাঢ় মাসের প্রথম দিক থেকে বাগানে গাছ থেকে আম পাড়া শুরু হয়েছে। এবার এক হাজার গাছের মধ্যে প্রায় ৩০০ গাছে আম ধরেছে। এই পর্যন্ত প্রায় ৩০ মণ আম বিক্রি করা হয়েছে বলে জানা গেছে। দামও কম বলে জানিয়েছেন ক্রেতারা।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে বাগানে গিয়ে কয়েকজন ক্রেতার দেখা মেলে। এরমধ্যে ট্রাফিক পুলিশ সদস্য, শিক্ষানবিশ আইনজীবিসহ কয়েকজন যুবক ছিলেন।
জানতে চাইলে শিক্ষানবিশ আইনজীবি আল-আমিন হোসেন জানান, এ বাগানের আমগুলো খুব মিষ্টি। এজন্য তিনি এক মণ আম কিনেছেন। নিজ পরিবার ও এক আত্মীয়ের বাড়ি পাঠানোর জন্য আমগুলো কেনা হয়েছে।

এ ব্যাপারে বাগানের মালিক মোহাম্মদ আজিম ভূঁইয়া বলেন, সাড়ে ৩ বছর হয়েছে বাগানটি করেছেন। এরমধ্যে মাল্টা, বরই ও পেয়ারা বাজারজাত করা হয়েছে। কিন্তু আম বাজারজাত করতে হচ্ছে না। সবাই বাগানে এসেই নিয়ে যাচ্ছে। গেল বছর এক মণের মতো আম পেয়েছি। ইনশাআল্লাহ, এবার প্রায় ৩০ মণ আম পেয়েছি। আম পাড়া প্রায় শেষের পথে।

ফলের এই বাগানটি লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডে অবস্থিত। সাড়ে ৮ একর জমিতে প্রায় ৫০ লাখ টাকা ব্যয়ে ফলের বাগানটি করেছেন আজিম ভূঁইয়া। তিনি লক্ষ্মীপুর পৌরসভার পশ্চিম লক্ষ্মীপুর এলাকার মোহাম্মদ শাহ নেওয়াজের ছেলে।
জানা গেছে, আজিম এইচএসসি শেষ না করেই ২০১৩ সালে দক্ষিণ কোরিয়ায় চাকরি করতে যান। সেখান থেকে সাড়ে ৩ বছর পর দেশে ফিরে আসেন। ছোট বেলার স্বপ্ন পূরণ করতে ফলের বাগান দেওয়ার পরিকল্পনা করেন। পরিবারের সহযোগীতায় রায়পুরের দক্ষিণ চরবংশী এলাকায় তোফায়েল আহমেদ ও আলী দরবেশের থেকে ১০ বছরের জন্য সাড়ে ৮ একর জমি লিজ নেন।
২০১৭ সালের জানুয়ারিতে তিনি ওই জমিতে ফলের বাগান করেন। কোনো রকম অভিজ্ঞতা ছাড়াই আমসহ তিনি বাগানে মাল্টা, বরই ও পেয়ারা গাছের চারা লাগান। এসব গাছ বরিশাল, রাজশাহী ও নাটোর থেকে আনা হয়েছে। বরই গাছের মধ্যে রয়েছে নারকেল, আপেল ও বাউকুল। আমের মধ্যে রয়েছে বারি-৪ ও হিমসাগর। ২০১৯ সাল থেকে তার বাগানের বরই, মাল্টা, আম ও পেয়ারা স্থানীয় বাজারে বাজারজাত করা হচ্ছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন