৮ হাজার শিক্ষা প্রতিষ্ঠান পাচ্ছে নতুন ভবন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ নভেম্বর, ২০১৭ ১১:০৫ পূর্বাহ্ণ

ঢাকা: শিক্ষা কার্যক্রমে গতি আনতে চাহিদা অনুযায়ী প্রতি বছরই নতুন নতুন ভবন নির্মাণ করছে সরকার। এরইমধ্যে গত ৮ বছরে অর্থাৎ ২০০৯ সাল থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত ১০ হাজার ১১টি হাইস্কুল, কলেজ ও মাদ্রাসায় ভবন নির্মাণ করা হয়েছে। আরও দুই হাজার ৪৮৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ভবন নির্মাণ কাজ চলমান।

এর মধ্যে আগামী বছর অর্থাৎ ২০১৮ সালে আরো ৮ হাজার ২৫০টি ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ সংক্রান্ত একটি প্রস্তাবনা শিগগিরই জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক) বৈঠকে অনুমোদন পেতে যাচ্ছে।

নতুন ভবন নির্মাণ প্রসঙ্গে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ইইডি) প্রধান প্রকৌশলী দেওয়ান মো. হানজালা  বলেন, ‘আমাদের একটি প্রকল্প প্রি-একনেক বৈঠকে গেছে, ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রী অনুমোদন দিলে জানুয়ারি থেকে নতুন ভবন নির্মাণের কাজ শুরু হবে। প্রতিটি নতুন ভবন হবে অত্যাধুনিক। সেখানে মাল্টিমিডিয়া ক্লাসরুমের ব্যবস্থা থাকবে। এছাড়া প্রজেক্টর ব্যবহারেরও সুযোগ থাকছে’।

প্রতিটি সংসদ অধিবেশনে এমপিদের বেশিরভাগই শিক্ষামন্ত্রীর কাছে নতুন ভবনের চাহিদা উল্লেখ করেন। শেষ হওয়া ১৮তম অধিবেশনেও একাধিক সংসদ সদস্য শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন চেয়ে শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানান।

ইইডি’র প্রধান প্রকৌশলী দেওয়ান হানজালা দায়িত্ব নেওয়ার আগে নতুন ভবন নির্মাণের কাজ এগোতো কচ্ছপ গতিতে। একটি পরিসংখ্যানে বোঝা যায়, ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ভবন নির্মাণ হয়েছিল মাত্র চার হাজার ৪৩৭টি।

বর্তমানে দেশে সরকারি-বেসরকারি হাইস্কুল, কলেজ ও মাদ্রাসা রয়েছে মোট ৩৩ হাজার ২১টি। এর মধ্যে ২০০৯ সাল থেকে গত জুন পর্যন্ত যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ভবন নির্মাণ করা হয়েছে তার মধ্যে সাত হাজার ৮৫১টি হাইস্কুল, ৯৭৭টি কলেজ ও এক হাজার ১৮৩টি মাদ্রাসা।

নতুন ভবন নির্মাণের ব্যাপারে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংসদ অধিবেশনে জানান, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সারাদেশে অবকাঠামো নির্মাণে

মতামতের জন্য সম্পাদক দায়ী নন