হৃদরোগে হলিস্টিক চিকিৎসা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৬ অক্টোবর, ২০১৮ ১১:৪৬ পূর্বাহ্ণ

হৃদরোগের বিকল্প চিকিৎসার কথাও আমাদের স্মরণে রাখতে হবে। এ বিকল্প চিকিৎসাকে হলিস্টিক চিকিৎসা বলা হয়। এটি হল আধুনিক প্রযুক্তি ও প্রাচীনতম প্রাকৃতিক পদ্ধতির আশ্চর্য সমন্বয়। এ চিকিৎসার মূল চাবিকাঠি দুটি। স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস এবং ব্যায়াম।

রোগীর বয়স এবং রোগের ধরন এবং তার বর্তমান অবস্থার ওপরই নির্ভর করে তার প্রতিদিনের খাদ্যগ্রহণ। ব্যায়ামের ব্যাপারটি বিবিধ। তার আগে মন নিয়ন্ত্রণের জন্য চাই সঠিক উপায়ে মেডিটেশন। মানসিক চাপই মানুষের অসুখ ও অশান্তির মূল কারণ। মানসিক চাপ কমানোর বিষয়টি গুরুত্বপূর্ণ।

মহাজাগতিক শক্তি থেকে জ্যোতি বা প্রাণরস আহরণের কথাও বলা হয়ে থাকে। এসব অর্জনের কাজটি কিন্তু অত সহজ নয়। তার জন্য নিয়মিত সময় দিতে হয়, চর্চা করতে হয় সঠিক নিয়ম মেনে। যোগব্যায়াম, প্রাণায়াম, মেডিটেশন ও নিউরোবিক জিম- প্রত্যেকটিরই নিজস্ব রীতিনীতি আছে।

হলিস্টিক চিকিৎসায় সোল-মাইন্ড-বডি বা আত্ম-মন-দেহ সব কিছুর ওপরেই লক্ষ্য রেখে প্রোগ্রাম দেয়া হয়। বিগত দশ বছর যাবত দেশে অগ্রণী ভূমিকা পালন করে হাজার হাজার হৃদরোগীর জীবনে সুবাতাস বয়ে এনেছে।

হার্টের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল বলে দেশের শতকরা নব্বই জনের পক্ষেই চিকিৎসা করানো সম্ভব হয় না। তাছাড়া অধিকাংশ মানুষই থাকেন গ্রামে। সর্বত্র যোগাযোগের ব্যবস্থাও উন্নত নয়। ফলে হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে নেয়ার আগেই মারা যাওয়ার ঘটনা ঘটে থাকে। তাই হার্ট অ্যাটাক হওয়ার আগেই অ্যাটাক করুন হার্ট অ্যাটাককেই। অর্থাৎ হার্টকে রাখুন সুস্থ ও সবল।

মধ্যবিত্ত, অসচ্ছল এবং দরিদ্র হৃদরোগীরা যাতে যথার্থ চিকিৎসার বাইরে না থেকে যায় সেটাই আজকের প্রধান বিবেচ্য।

অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস

হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার, পশ্চিম পান্থপথ, ঢাকা

মতামতের জন্য সম্পাদক দায়ী নন