সৌদি আরবে গির্জা নির্মাণে চুক্তি সই

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৫ মে, ২০১৮ ৫:০১ অপরাহ্ণ

সৌদি আরবে খ্রিস্টান নাগরিকদের জন্য কয়েকটি গির্জা বানাতে ভ্যাটিক্যানের সঙ্গে একটি চুক্তি সই করেছে দেশটির সরকার। মিশরের সংবাদ মাধ্যমের বরাত দিয়ে কাতারের আল-জাজিরা টেলিভিশন এ খবর দিয়েছে।

ভ্যাটিক্যান নিউজের সঙ্গে এক সাক্ষাতকারে বিশপ জ্যঁ-লুই তুরাঁ খবরটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে একটি ঘোষণাপত্র সই হয়েছে যার ফলে আরো আলোচনার পথ খুলে গেছে তবে সৌদি আরবে গির্জা তৈরির কথা উল্লেখ করেননি তিনি।

ভ্যাটিক্যান রেডিওকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, তার সফরের সময় সৌদি আরবে খ্রিস্টান জনগোষ্ঠীর জন্য গির্জার কথা তিনি বার বার উল্লেখ করেছেন যাতে খ্রিস্টান ও অমুসলিমরা দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে পরিগণিত না হয়। সৌদি আরবে বর্তমানে ইসলাম ছাড়া অন্য ধর্মের চর্চা নিষিদ্ধ।

মিশরের অনলাইন সংবাদপত্র ‘ইজিপ্ট ইন্ডিপেন্ডেন্ট’ জানায়, গত মাসে ফরাসি কার্ডিনাল ও ভ্যাটিক্যানের আন্ত-ধর্মীয় কাউন্সিলের শীর্ষ পর্যায়ের বিশপ জ্যঁ-লুই তুরাঁ সৌদি সফরে গেলে এ চুক্তি সই হয়। তবে আল-জাজিরা বলছে, স্বতন্ত্রভাবে চুক্তির খবর নিশ্চিত হওয়া যায় নি।

প্রসঙ্গত, সৌদি সফরের সময় বিশপ জ্যঁ-লুই তুরাঁ রাজা সালমান বিন আবদুল আজিজ এবং অন্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন