সম্পর্কের ইতি মৃত্যুর চেয়ে ভয়ানক !

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১ এপ্রিল, ২০২১ ১০:২৯ অপরাহ্ণ

জন্ম নিলেই মরতে হবে। মাত্র ভূমিষ্ঠ হওয়া শিশুটিকেও আল্লাহ মৃত বানিয়ে দেন। যার কান্নার শব্দও পৃথিবীতে শোনা যায়না। দশমাস কস্ট করা গর্ভধারিণী মাও অনেক সময় তার শিশুটিকে জীবিত দেখতে পারেন না। আবার মায়ের গর্ভেই অনেক শিশুর মৃত্যু হয়। বিভিন্ন বয়সে গিয়ে হঠাৎ করে মানুষসহ সকল প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হয়। কেউই চিরজীবী নয়। যে একবার মৃত্যুর স্বাদ গ্রহণ করবে সে আর জন্ম নিতে পারবে না।

 

সৃষ্ঠিকর্তার এ বিধান সবাই চিরসত্য। তবুও প্রিয়জনের মৃত্যুতে অনেকেই শোক সইতে না পেরে হঠাৎ মৃত্যুর কোলে ঢোলে পড়েছেন। রয়েছে এমন হাজারো প্রমাণ। তবে এ মৃত্যুর চেয়ে ভয়ংকর হচ্ছে কোন সম্পর্কের ইতি ঘটানো। একটি সম্পর্ক বলে কয়ে শুরু হয় না। সম্পর্ক সৃষ্টিতে দিনের পর দিন মাসের পর মাস অপেক্ষা করতে হয়। হাজারো গল্প বা স্বপ্নের আবির্ভাব ঘটে। আর সেই সম্পর্ক যদি নিমিষেই হারিয়ে যায় তা মৃত্যুর চেয়েও ভয়ানক। কারণ মৃত্যুর স্বাদ সবাইকেই গ্রহণ করতে হবে।

 

জীবিত থেকে সম্পর্কের ইতি কেউই মন থেকে চাই না। তবুও যদি হয়ে যায় তাহলে প্রতিটি মুহুর্তের সম্পর্কের স্মৃতিগুলো মৃত্যুর স্বাদ দিতে থাকে। যা জীবন্ত মানুষের জন্য খুবই ভয়ানক পরিস্থিতি সৃষ্টি করে। অনেকেই এটি সহ্য করতে পারে না। আসলে সহ্য করতে চাইলেও সম্ভব না। এ সম্ভব না এর থেকেই ডিপ্রেশন তৈরি হয়। তৈরি হয় নিজেকে তিলে তিলে নিঃশ্বেস করে দেওয়ার ভাবনা। কেনো সম্পর্কের ইতি হয়েছে। সে কেনো দূরে সরে যাবে- এসব প্রশ্নে কেউ কেউ হয়তো মৃত্যুর পথ বেঁচে নেয়। যাকে আমরা বলি আত্মহত্যা। তবে এটি মহাপাপ। যদিও সবই বিধাতার লিখন।

 

তবুও মানুষকে আল্লাহ সৃষ্টির শ্রেষ্ঠ বানিয়েছেন। করেছেন জ্ঞানী। তাই নিজের জ্ঞানকে কাজে লাগিয়ে বিধাতার নির্দেশনা মতেই চলতে হবে সবাইকে। যতই সম্পর্ক ছিন্ন হোক- সেই সম্পর্ককে আজীবন মনে লালিত করে ভবিষ্যতকে সাজাতে হবে। দেখবেন অনেক গল্প আছে পৃথিবীতে পড়ালেখা করতে না পেরে অল্প পুঁজি নিয়ে ব্যবসা শুরু করে আজ নিজেই চাকরি দিচ্ছেন। অন্যের গালমন্দ শুনতে শুনতে অনেকেই প্রতিষ্ঠিত হয়েছে।

 

মানুষের জুতা সেলাই করা আব্রাহাম লিংকনও আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন। এরকম হাজারো গল্প রয়েছে পৃথিবীতে। হয়তো প্রতিষ্ঠিত হওয়ার আগে তাদের মাঝেও ডিপ্রেশন কাজ করেছিল। কিন্তু তারা সে ডিপ্রেশনকে ধুলোয় উড়িয়ে দিয়ে প্রতিষ্ঠিত হয়েছেন। তাই একটি সম্পর্ক ভেঙে গেলেও নিজেকে নিঃশ্বেস করবেন না। পারলে তার সঙ্গে যোগাযোগ রেখে সামনের দিকে এগিয়ে যান। নতুবা তার থেকে দূরে গিয়ে নতুন করে স্বপ্ন সাজাতে চেষ্টা করুন। যার একবার স্বপ্ন ভেঙে যায়।

 

দ্বিতীয়বার তার আর স্বপ্ন ভাঙার সুযোগ থাকে না। কারণ ভয়তো আগেই চলে গেছে। এতে দ্বিতীয়বার স্বপ্নকে বাস্তবায়ন করা তার জন্য সহজ হয়ে যায়। এ স্বপ্ন শুধু জয়ী হবার। এ স্বপ্ন শুধু সামনে এগিয়ে যাবার। ডিপ্রেশনকে জয় করে পৃথিবীতে নিজেকে সমাদৃত করতে হবে এটাই জীবন। কোন সম্পর্ক সাময়িকভাবে ছিন্ন হলেও এর রেষ আজীবন থাকে। তবুও সম্পর্কের মধুর স্মৃতিগুলো আজীবন মনে প্রশান্তি বয়ে আনে।

 

লেখক: সাংবাদিক

 হাসান মাহমুদ শাকিল 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন