রামগঞ্জে খাল থেকে অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২ এপ্রিল, ২০২১ ১২:১৮ পূর্বাহ্ণ

রামগঞ্জ সংবাদদাতা: লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার বীরেন্দ্র খালের ওপর থাকা অবৈধ স্থাপনা সরিয়ে ফেলার নির্দেশনা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১ এপ্রিল) সন্ধ্যায় জেলা প্রশাসক কার্যালয়ের রাজস্ব শাখার সহকারী কমিশনার বরকত উল্যাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

বরকত উল্যাহ জানান, ৭ এপ্রিলের মধ্যে খালের ওপর থাকা অবৈধ দখলদারদের স্থাপনা সরিয়ে ফেলার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যদি তা না হয়, খাল দখলমুক্ত করতে আগামি ৮ এপ্রিল থেকে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

এর আগে জেলা প্রশাসন থেকে গত ২৯ মার্চ রামগঞ্জের বীরেন্দ্র খাল দখলমুক্ত করতে উপজেলা ভূমি অফিসসহ অবৈধ দখলদারদের চিঠি দেওয়া হয়। এতে বলে হয় ৭ দিনের মধ্যে অবৈধ দখলদাররা নিজ দায়িত্বে খালের ওপর থেকে তাদের স্থাপনা ও মালামাল সরিয়ে ফেলতে হবে। তা না হলে, ৮ এপ্রিল থেকে যে কোন সময় অভিযান চালিয়ে খাল দখলমুক্ত করা হবে।

স্থানীয় সূত্র জানায়, বীরেন্দখাল প্রবাহমান ছিলো। দীর্ঘ কয়েক বছর ধরে অবৈধভাবে অসাধু ব্যবসায়ীরা স্থাপনা নির্মাণ করে ভোগ করে আসছে। এতে খাল দখল হয়ে পানি প্রবাহ বন্ধ হয়ে গেছে। ময়লা আবর্জনা ফেলায় খাল থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। একপর্যায়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে খালে ঘাস-লতাপাতায় ঘিরে আছে। দেখলে মনে হচ্ছে ওই খালে ঘাস উৎপাদন করা হয়েছে।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক তিনজন ব্যবসায়ী জানায়, সরকার দলীয় নেতাদের প্রভাবে কিছু ব্যবসায়ী অবৈধভাবে খালের ওপর স্থাপনা নির্মাণ করে দখল করে রেখেছে। এতে খালটি মরে গেছে। এখন আর খালে পানি প্রবাহ দেখা যায় না। জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ঘাস-লতাপাতায় খালটি ঘিরে রেখেছে। বহুতল ভবনগুলোর টয়লেটের পাইপ খালে দেওয়া হয়েছে। এতে খালের পানি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। তবে প্রশাসনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে খুব দ্রুত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খাল দখলমুক্ত করার আহবান জানিয়েছেন তারা।

রামগঞ্জ পৌরসভার মেয়র আবুল খায়ের পাটওয়ারী বলেন, খাল দখলমুক্ত করতে নোটিশের কথা শুনেছি। তবে প্রশাসন থেকে আমাদের কোন চিঠি দেওয়া হয়নি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন