মানুষ একে অপরের ওপর নির্ভরশীল

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ৩০ নভেম্বর, ২০১৭ ৬:০৬ অপরাহ্ণ

ভিবি রায় চৌধুরী : একজন মানুষ একাকি বাস করতে পারেনা। প্রতিটি মানুষ একে-অপরের ওপর নির্ভরশীল। জীবনে চলার পথে অন্যের সহযোগীতা না থাকলে বেশি দূর যাওয়া যায় না।

তাই কারো আচরণ, কথা-কাজের জন্য অন্য কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে সবাইকে সজাগ থাকা উচিত। কোন মানুষ যেন অন্য কারো মনে কষ্টের কারণ না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। অর্থাৎ একে-অপরের কাছে আর্থিক, মানসিক ও চারিত্রিকসহ সবদিক থেকে নিরাপদ থাকাই সর্বোচ্চ মানবতা বা মনুষ্যত্বের পরিচয়।

মানুষ যদি নিজ ভুল-ত্রুটি বিবেচনা করে তাহলে সব সমস্যার সমাধান খুব সহজেই করা সম্ভব। কেননা কোন মানুষ চায় না যে অন্য কেউ তার সাথে খারাপ আচরণ করুক; কেউ তাঁর ক্ষতি করুক। তাহলে নিজে কেন অন্যের কষ্টের কারণ হব ? এই চেতনাই মানুষকে মহৎ করে তুলতে পারে।

একজন মানুষের আচার-আচরণ ও ব্যবহারের মধ্যেই তাঁর পরিচয় নিহিত রয়েছে। তার ব্যক্তিগত আচরণের মধ্যেই তার সত্যিকারের পরিচয় ফুঠে উঠে। তাই প্রত্যেকেরই উচিত একে-অপরের সাথে ভালো ব্যবহার করা। সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলা।

আমরা সবাই যদি উদার মনের মানুষ হতে পারতাম; নিজেকে খুব সাদামাঠাভাবে উপস্থাপন করতে পারতাম- তাহলে আমাদের সমাজ থেকে সকল অশান্তি দূর হয়ে যেত। মারামারি, হানাহানি কিছুই থাকতো না। আমরা কি সাদা মনের মানুষ হতে পারি না ? মানুষের অসাধ্য কিছুই নেই। সুন্দর একটি সমাজ গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে। তাই আসুন আজ থেকে প্রতিজ্ঞা করি- মারামারি, হানাহানি, খুন, গুম ছেড়ে সুন্দর একটি সমাজ গড়ার প্রত্যয়ে নিজেকে উৎসর্গ করি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন