৪৫তম বিসিএসে আবেদন শেষ হচ্ছে শনিবার

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ ডিসেম্বর, ২০২২ ৭:২২ অপরাহ্ণ

৪৫তম বিসিএসের অনলাইনে আবেদন শুরু হয় গত ১০ ডিসেম্বর। এ বিষয়ে ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয় এ বছর বিসিএসে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেয়া হবে। আর নন-ক্যাডারে নেয়া হবে ১ হাজার ২২ জনকে।

 

৪৫তম বিসিএসের আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে শনিবার (৩১ ডিসেম্বর)। প্রকাশিত বিজ্ঞপ্তিতে আগামী বছরের মার্চের দ্বিতীয় সপ্তাহে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিসিএসসের প্রিলিমিনারি পরীক্ষার মতো বড় পরীক্ষাগুলো সাধারণত শুক্রবার নেয়া হয়ে থাকে। সে অনুযায়ী, ২০২৩ সালের ১০ মার্চ (শুক্রবার) হতে পারে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।

 

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে এবং প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর করে কাটা যাবে।

 

এবার ক্যাডার পদের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০ ও কাস্টমসে ৫৪ জনকে নিয়োগ দেয়া হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন