সচিব মিরনের দেখা পাচ্ছে না চরকাদিরার মানুষ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ এপ্রিল, ২০২১ ৯:৫৫ পূর্বাহ্ণ

সপ্তাহে দুদিন অফিস করেন লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়ন পরিষদের সচিব মোঃ মিরন উদ্দীন।তাও নিজের ইচ্ছে হলে। এদিকে সপ্তাহে ৩ থেকে ৪ দিন কর্মস্থলে অনুপস্থিত থাকলেও বিষয়টি দেখার কেউ নেই ।ফলে সকল প্রকার সেবা থেকে বঞ্চিত হচ্ছেন ইউনিয়নটির প্রায় ৪০ হাজার জনগোষ্ঠী।

জানা গেছে, ২০১৬ সালে মিরন উদ্দীন চরকাদিরা ইউনিয়নে সচিব পদে যোগদানের পর থেকে তিনি বেপরোয়া হয়ে চলাচল করেন। অভিযোগ রয়েছে ইউপি সচিব মিরন উদ্দীন সপ্তাহে ২/৩ দিন কর্মস্থলে আসেন। তাও আবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বসেন অফিসে। অফিস প্রাঙ্গণে জাতীয় পতাকা ওড়ে না কর্মদিবসে।

সেবা নিতে আসা ব্যক্তিদের এভাবেই অপেক্ষায় থাকতে-থাকতে ইউনিয়ন পরিষদের প্রতি একটা বিরক্তির ভাব উঠে চলে যান তারা।

সরেজমিনে বৃহস্পতিবার সকাল ১১টায় ইউনিয়ন পরিষদ ভবনে গিয়ে দেখা যায়, ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে সেবা নিতে এসে সচিবের অনুপস্থিতির কারণে ভোগান্তিতে শিকার হয়ে ফিরে যাচ্ছেন অনেকেই। কেউ কেউ আবার প্রতিনিয়ত ঘুরে যাওয়ার কারণে সচিবের অপেক্ষায় বসেই রয়েছেন। দুপুর সাড়ে ১২টায় পার হয়ে গেলেও সচিব অফিসে আসেনি।

ইউনিয়ন পরিষদের সেবা নিতে আসা চরকাদিরা এলাকার রানার স্ত্রী চায়েরা খাতুন, ইউসুছ আলী,জাহিদুরসহ অনেকেই জানান,তারা জন্ম নিবন্ধনে স্বাক্ষর নেওয়ার জন্য প্রায় ৩/৪ তিন পরিষদে আসলেও সচিবকে না পাওয়া আজকেও ফিরে যাচ্ছেন তারা।এছাড়া একই ইউনিয়নে দীর্ঘ বছর চাকুরী করার সুবাদে চরকাদিরা ইউনিয়ন পরিষদটিতে তার একক রাজত্ব চলছে।

ইউপি চেয়ারম্যান দেশের শীর্ষ একজন আলেম হওয়ায় তিনি চেয়ারম্যানের চোখ ফাঁকি দিয়ে নানা অনিয়ম দুর্নীতির সাথে জড়িয়ে পড়েন।অনেক সময় তার ভয়াবহ দুর্নীতি অনিয়ম চেয়ারম্যানের কাছে ধরা পড়লেও তিনি চেয়ারম্যানের কোন কথাই মানতে নারাজ।তার কাজ তিনি করেই যাচ্ছেন।চরকাদিরা ইউপি সচিব মিরন উদ্দীনের নানা অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে ওই এলাকার কয়েকজন ভুক্তভোগী উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ করেই এর কোন জবাব পায়নি তারা।বয়স্ক ভাতা,বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা,জন্মনিবন্ধনে বয়স বাড়ানো কমানো,ভিজিডি ভিজিএফ সহ নানা নামে বেনামে বেপরোয়া অনিয়ম করে চলছে বলে অভিযোগ করেন ইউনিয়নটির শতাধিক মানুষ।

এই ভাবে সচিব মিরন উদ্দীন চরকাদিরা ইউনিয়ন ব্যাপী সাধারণ নাগরিকদের জিম্মি করে নানা খাতে নামে বেনামে ঘুষ বাণিজ্য চালিয়ে যাচ্ছেন। জন্ম নিবন্ধন করতে তিনি ২শ থেকে শুরু করে ১৫শ টাকা নেওয়ার অভিযোগ রয়েছে কয়েকশ। আর বয়স বাড়ানো আর কমানোর নামে নিচ্ছেন ৫ শ থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত। ২০১৭-১৮ অর্থ বছরে এলজিএসপি-টু প্রকল্প থেকে চরকাদিরা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের জন্য ৭০ হাজার টাকা ব্যয়ে একটি ল্যাপটব ও প্রিন্টার ক্রয় করে ওই মালামাল ডিজিটাল সেন্টারকে বুঝিয়ে না দিয়ে সম্পুর্ন বেআইনিভাবে তারবসত বাড়ীতে নিয়ে যান বলে অভিযোগ রয়েছে।অন্যদিকে সরকারের নানান ধরনের সেবা ও প্রকল্পে চেয়ারম্যান মেম্বার কাছ থেকে তার জন্য আলাদা একটি কোটা সিস্টেম চালু রাখেন। এতে মোটা অংকের টাকার বিনিময় তিনি তার কোটায় নাম এন্ট্রি করেন। ভূয়া বিল ভাউচার করেও হাতিয়ে নিচ্ছেন টাকা।এই ভাবে মিরন উদ্দীন চরকাদিরা ইউনিয়ন পরিষদকে দুর্নীতির আখড়ায় পরিনত করেছেন। এলাকাবাসীর দাবী একজন লোক এক ইউনিয়নে ৬ বছর কিভাবে চাকুরী করেন? এতো বছর এক ইউনিয়নে চাকুরী করার সুবাদে তিনি ইউনিয়ন ব্যাপী কয়েকজন দালাল তৈরী করে তাদের মাধ্যমে এসব দুর্নীতি অনিয়ম করে বেড়াচ্ছে।

এলাকাবাসীর দাবী চরকাদিরা ইউপি সচিব মিরন উদ্দীনের বিরুদ্ধে ঘুষ বাণিজ্যের সঠিক তদন্তের মাধ্যমে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহন ও তার বদলীর দাবী জানান তারা।

এ ব্যাপারে চরকাদিরা ইউনিয়ন পরিষদের সচিব মিরন উদ্দীনের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি এসব অভিযোগ সঠিক নয় বলে ফোন কেটে দেন।

চরকাদিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল্লামা খালেদ সাইফুল্লাহ বলেন,তার বিরুদ্ধে আনিত অভিযোগ আমিও শুনেছি। বিষয়টি আমি অনেকবার ইউএনও কেও জানিয়েছি। কিন্তু তারা কোন ব্যবস্থা নিচ্ছেনা।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান বলেন, ইউপি সচিবের কর্মস্থলে অনুপস্থিতির বিষয়টি আমার জানা নেই। বিষয়টি জেনে বিধিসমত তার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন