লক্ষ্মীপুর থেকে যেভাবে মহেশখালী যাবেন, খাবেন বিখ্যাত পান

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি, ২০২১ ৫:০২ অপরাহ্ণ

মহেশখালী উপজেলা কক্সবাজার জেলার একটি দ্বীপ। মহেশখালীর নাম শুনলেই মনে পড়ে মিষ্টি পানের কথা। এ অঞ্চলের পানকে দেশ বিদেশে পরিচিত করে তুলেছেন ফোকগানে শিল্পী সেফালী ঘোষ। আমাদের মনে আছে তার সেই গানটি। ‘যদি সুন্দর একখান মুখ পাইতাম, মহেশখালীর পানের খিলি তারে বানাই খাওয়াইতাম…।

 

লক্ষ্মীপুর থেকে যেভাবে যাবেন :
লক্ষ্মীপুর থেকে চট্রগ্রামের শাহী বাস অথবা সরাসরি বিআরটিসি যোগে কক্সবাজারে যাবেন। এছাড়াও চট্রগ্রাম যাওয়ার আরো একাধিক গাড়ি রয়েছে লক্ষ্মীপুর থেকে। শাহী বাসে চট্রগ্রামে প্রতিজনের ভাড়া ৩৩০ টাকা। চট্রগ্রামে অলংকার অথবা একে খান নামতে হবে। এখান থেকে সিএনজি যোগে ১২০ টাকায় সিনেমা প্যালেস নামক স্থানে নামবেন। সেখান থেকে হানিফ, সৌদিয়া, মার্শা অথবা রিলেক্স বাসে করে ২৫০ টাকায় কক্সবাজারে নেমে যাবেন। আপনি ইচ্ছে করলে কক্সবাজারে হোটেল নিয়ে এক রাত থাকতে পারেন। অবশ্যই ভ্রমণটা মধুর করতে আপনাকে বিশ্রাম নিতে হবে।

 

কক্সবাজার শহরের যেকোন জায়গা থেকে ৬ নম্বর ঘাটে যেতে হবে। তারপর লোকাল ট্রলার বা স্পীড বোটে ৭০-৮০ টাকা ভাড়ায় মহেশখালী। চাইলে স্পিডবোট রিজার্ভ নিতে পারবেন। মহেশখালী এসে সবকিছু ঘুরে দেখতে এক বা দুজন হলে একটা রিক্সা (ভাড়া ১৫০-১৭০ টাকা) অথবা ৫-৭ জন হলে অটো/ইজিবাইক ভাড়া (৩০০-৩৫০ টাকা) করে নিবেন। তবে ভালো করে দরদাম করে নিবেন, না হয় ভোগান্তিতে পরতে পারেন। সেখানে পুরোদিন ঘুরে বিকেলে চলে আসলেই ভালো। রাতে থাকার তেমন কোন হোটেল নেই।

যা দেখবেন:
বাংলাদেশে উৎপাদিত বাংলা, মিঠা, সাচি, কর্পূরী, গ্যাচ, নাতিয়াবাসুত, উজালী, মাঘি, মহানলী, চেরফুলী, ভাবনা, সন্তোষী, জাইলো, ভাওলা, ঝালি, প্রভৃতি জাতের মধ্যে মহেশখালীর মিষ্টি পান উল্লেখযোগ্য।

 

এখানের পানে চুন, সুপারি আর খয়েরই ব্যবহৃত হয়না। মসলা হিসেবে ব্যবহৃত হয়, মোরব্বা, খেজুর, কিচমিচ, খোরমা, তানশিন, তেরেঙ্গা, এলাচ, চমন বাহার, তরক, ইমাম, নারকেল, সেমাই, ঝুরা ইত্যাদি। প্রতিটি পানের দাম নেবে ১০ টাকা। সুস্বাদু এ পান একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে।

 

মহেশখালীতে রয়েছে বেশ কয়েকটি বৌদ্ধ মন্দির। বেশ কয়েকটি পিতলের বৌদ্ধ মূর্তিও আছে এখানে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ধ্যানমগ্ন বুদ্ধ, মাথায় হাতে শায়িত বুদ্ধ এবং দন্ডয়মান বুদ্ধ ইত্যাদি। পথে যেতেই পানের বরজ চোখে পড়বে।

মন্দির থেকে নেমে পাশে আরেকটি সৌদুর্য্য উপভোগ। জেটি ধরে সমুদ্রের কাছে চলে যেতে পারবেন। কেওড়া, গোলপাতাসহ সুন্দরী গাছের মনোরম দৃশ্য আপনাকে মুগ্ধ করবেই। ছবি তোলার জন্যে পারফেক্ট জায়গা।

 

সেখান থেকে ফিরে আসার সময় লবণ চাষাবাদ করার জায়গা আর শুটকি পল্লীতেও ঘুরে আসবেন।

 

লিখেছেন: জামাল উদ্দিন রাফি
ভ্রমণ: ১২ ফেব্রুয়ারি ২০২১

মতামতের জন্য সম্পাদক দায়ী নন