লক্ষ্মীপুরে মেঘনার জলে জাল ফেলা যাবে না দুই মাস

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ মার্চ, ২০২১ ৬:৫৫ অপরাহ্ণ

রায়পুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের রায়পুরের মেঘনা নদীতে (১ মার্চ) সোমবার থেকে দুই মাস জাটকাসহ সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। চাঁদপুরের ষাটনল এলাকা থেকে লক্ষ্মীপুরের চর আলেকজেন্ডার পর্যন্ত সরকার ইলিশের অভয়াশ্রম ঘোষণা করেছে।

অভয়াশ্রম এলাকায় মার্চ ও এপ্রিল দুই মাস (৬০ দিন) মাছ ধরা বন্ধ থাকবে। এ উপলক্ষে রায়পুর উপজেলার মেঘনা নদী এলাকায় জাটকা রক্ষা কার্যক্রমের আওতায় সচেতনতামূলক মেঘনা নদী উপকূলে মাইকিং করেছে কোস্টগার্ড।

রায়পুর উপজেলার নৌ-সীমানায় গতকাল ও আজ মাইকিং করে জেলেদের জাটকাসহ সব ধরনের মাছ আহরণ থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়েছে। ঘোষিত এই দুই মাস জাটকাসহ সব ধরনের মাছ ধরা, পরিবহন ও মজুতকরণ দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে।

রায়পুর উপজেলা (পূর্বজোন) কন্টিনজেন্ট কমান্ডার মামুনুর রশিদ বলেন, জাটকা নিধন রোধে সরকারের কর্মসূচি বাস্তবায়নের জন্য কোস্টগার্ড সদা তৎপর রয়েছে। ইতিমধ্যে আমরা জেলেদের সচেতনতার পাশাপাশি মাইকিং করেছি এবং আড়তগুলো বন্ধ রাখার জন্য নির্দেশনা দিয়েছি।

বাংলাদেশ কোস্টগার্ড তাদের আওতাভুক্ত এলাকাগুলোতে আইনশৃঙ্খলা ও জননিরাপত্তার পাশাপাশি জাটকা নিধনরোধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করে। মেঘনা নদীতে জাটকা নিধন অভিযান নিয়মিত অব্যাহত আছে এবং ভবিষ্যতে আরো জোরদার করা হবে বলেও জানান তিনি।

 

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন