লক্ষ্মীপুরে ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা শাপলা বিলে মনকাড়ছে পর্যটকদের

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৯ অক্টোবর, ২০২১ ১১:৪২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: প্রাকৃতিকভাবে গড়ে তোলা শাপলা বিল মন কাড়ছে লক্ষ্মীপুরের পর্যটকদের। প্রত্যন্ত অঞ্চলের সবুজ-শ্যামল প্রকৃতির সৌন্দর্য্যকে আরও সমৃদ্ধ করে তুলেতে পরিকল্পিতভাবে তৈরি এ শাপলা বাগান। রক্তলাল বর্ণের ফুটে থাকা হাজার হাজার শাপলা ফুলে ভরা মনমুগ্ধকর এ বাগানটি দেখতে প্রতিদিনই আশপাশের এলাকাসহ দূর দূরান্ত থেকে ছুটে আসে দর্শনার্থীরা। ফজরের নামাজের পর থেকে সকাল ১০টা পর্যন্ত শাপলা বাগানের লাল শাপলা পাপড়ি ছড়িয়ে থাকে নয়নাভিরাম মুগ্ধতায়। এজন্য এসময় দর্শনার্থী বেশি দেখা যায়।

সবুজ প্রকৃতি লালন ও এর সমৃদ্ধির চিন্তা থেকেই এমন পরিকল্পনা সাহেব বাড়ি শাপলা বাগানের উদ্যেক্তা জাহাঙ্গীর আলমের। এজন্য দিনাজপুর থেকে রক্ত বর্ণের শাপলা বীজ সংগ্রহ করে চাষাবাদ করেন। এ বাগানের জমে থাকা শ্যাওলা ও আগাছা উৎপাদনে বাগান পরিচর্যার তিনি নিজেও সশরীরে কাজে নেমে পড়েন। রয়েছে কয়েকজন শ্রমিক। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যাপক।


লক্ষ্মীপুর সদর উপজেলার পূর্ব চর মনসা গ্রামে রাস্তার পাশেই বাগানটি। তিন বছর আগে প্রায় ২ একর জমিতে জলা কেটে পরিকল্পিতভাবে এ বাগানটি গড়ে তোলেন স্থানীয় প্রকৃতিপ্রেমী জাহাঙ্গীর হোসেন। তিনি নাম দিয়েছেন ‘সাহেব বাড়ি শাপলা বাগান’। বাগানটি আপন সৌন্দর্য্যে নয়নাভিরাম মুগ্ধতা বিলিয়ে যাচ্ছে। কোন প্রকার বাণিজ্যিক চিন্তা ছাড়াই শুধুমাত্র সবুজ প্রকৃতি ও সৌন্দর্য্য বর্ধনের উদ্দেশে জাহাঙ্গীর হোসেন নিজ জমিতে বাগানটি গড়ে তোলেন।


জানা গেছে, প্রতিদিন সকাল সৌন্দর্য্য পিয়াসী মানুষ বাগানটি দেখতে আসেন। ভোরবেলায় দর্শনার্থী বেশী আসেন। ‘সাহেব বাড়ি শাপলা বাগান’ নামের এ শাপলা বিল দেখতে অনেকে পরিবার-পরিজন নিয়েও আসেন বলে জানায় স্থানীয়রা।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন