যে ১০টি কারণে প্রাক্তনকে ক্ষমা করে দেবেন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৭ অক্টোবর, ২০২২ ১:২৭ অপরাহ্ণ

১# প্রাক্তনকে গাধার মতো খাটিয়েছেন

অনেকে আছেন যারা প্রেমিককে শ্রমিকের মতো ব্যবহার করেন। যাত্রাপথে ব্যাগ টানানো থেকে শুরু করে অসময়ে দুর্লভ জিনিস সরবরাহ করা— সবকিছুতেই তারা প্রেমিকের শরণাপন্ন। আর প্রেমে হাবুডুবু খাওয়া মজনুরা সেগুলোকে বোঝা মনে না করে আগ্রহ সহকারে সম্পন্ন করেছেন৷

উল্টোদিকে, অনেক প্রেমিক তার প্রেমিকাকে দিয়ে নিজের প্র্যাক্টিক্যাল খাতা করান। সময়ে অসময়ে বিভিন্ন মজার মজার রান্না খাওয়ার সুবিধা নেন, এমনকি গোপন সূত্রে জানা গেছে তারা জামা কাপড় ছিড়ে গেলে দর্জির কাছে না যেয়ে প্রেমিকার কাছে যান সেলাই করে নিতে। প্রেমিকা আপনার তৎকালীন সকল আবদার মুখ বুঝে সহ্য করার জন্য হলেও ক্ষমা ডিজার্ভ করে।
২# পার্মানেন্ট ফটোগ্রাফার হিসেবে প্রাক্তন

আপনি যদি ওবায়দুল কাদেরের ছবির ভক্ত হয়ে থাকেন এবং তাকে অনুসরণ করেন, অবশ্যই আপনার প্রাক্তনকে ধন্যবাদ দেওয়া উচিত। প্রত্যেকেবার বাসা থেকে বের হওয়াত পর ধৈর্য্য ধরে আপনার ১০,৯৯৯ টা ছবি কখনোই কেউ তুলে দিতো না। এক্ষেত্রে প্রেমিক ছিলো আপনার একমাত্র ভরসা। মনে মনে বিরক্ত হলেও প্রেমের সুবাদে মুখ ফুটে কিছু বলতো না।

(পুনশ্চ- ব্রেক আপ হয়ে যাবার পর তার তুলে দেওয়া আপনার সিঙ্গেল ছবিগুলোও ডিলিট করতে ভুলবেন না :3)
৩# কেনাকাটায় প্রাক্তন

ফেসবুকের বিভিন্ন লাইভে এবং শাড়ি, গয়নাগাটির পেজে প্রেমিককে কিনে দেবার জন্য মেনশন দেন নি, এমন মেয়ে কমই আছেন। এমনকি জিনিসপত্রের লোভে দু’চারটা প্রেমেরও নজির আছে। এদিকে আবার ছেলেরাও কিন্তু উপহার নেওয়াতে পিছিয়ে নেই। আড়ং, রিচম্যান, আর্টিস্টের পাঞ্জাবি ছাড়া তাদের চলেই না! এত দেওয়া নেওয়ার ফলে এইযে গোপনে আপনার ভান্ডার ভারী হলো—এর বিনিময়ে হলেও প্রাক্তনকে ক্ষমা করে দিন।
৪# বাবু খাইছো?

প্রেম চলাকালীন সময়ে দিনে চৌদ্দবার আপনার প্রেমিক বা প্রেমিকা আপনি খেয়েছেন কিনা সে খবর নিয়েছে। তুমি না খেলে আমিও খাবো না’ বলে আপনার মুখে খাবার তুলে দিয়েছে। এতে করে প্রেম রক্ষা না পেলেও আপনার স্বাস্থ্য রক্ষা পেয়েছে। এজন্য হলেও ক্ষমা করে দিন প্রাক্তনকে।
৫# ঘুম থেকে ডেকে তোলাতে প্রাক্তন

বিকট অ্যালার্ম কিংবা বাবা মায়ের ডাকেও যখন আপনার সকালে ঘুম ভাঙতো না প্রেমিকার মিষ্টি কন্ঠে আপনার শরীর মন চাঙা হয়ে ঘুম ভেঙেছে। এরকম অসংখ্য গুরুত্বপূর্ণ ক্লাস আপনি ধরতে পেরেছেন শুধুমাত্র প্রাক্তন প্রেমিকার মিষ্টি কন্ঠের জোরে। অতীত ভুলে যাবেন না, আজকের দিকে হতে তাকে ক্ষমা করে দিন।
৬# প্রাক্তনের সুদর্শন বন্ধুবান্ধব

প্রাক্তনকে ধন্যবাদ দিতে ভুলবেন না। আপনি তার মাধ্যমে পরিচিত হওয়া অসংখ্য শালা শ্যালিকা পেয়েছেন যারা ব্রেকাপের পর প্রেমিক প্রেমিকাতে রূপান্তর হয়েছে। অনেকে আবার বিয়ে করে সুখেও আছেন। একবার ভেবে দেখেছেন কি হতো প্রাক্তন না থাকলে?

৭# ফ্লেক্সিলোডে প্রাক্তন

অনেকেই প্রেম থাকা অবস্থায় এমন আচরণ করেন যা দেখে মনে হয় প্রেমিকের ফ্লেক্সিলোডের দোকান আছে। সম্পর্ক চলাকালীন সময়ের হিসাব করলে প্রচুর টাকার হিসাব মিলবে যা ব্রেক আপের পরও অপরিশোধিত থেকে যায়।
৮# সিগারেট থেকে বাঁচাতে প্রাক্তন

আপনার কি মনে আছে সেইসব দিনগুলোর কথা যখন আপনি সিগারেট খেলে আপনার প্রাক্তন প্রেমিকা কান্নাকাটি করতো? আকাশ বাতাসের কসম কাটিয়ে আপনাকে সিগারেট খেয়ে বাধা দিতো? এমনকি সিগারেটের আগুন নিয়ে নিজের হাতেও দাগ দিয়েছেন যাতে আপনি এই অভ্যাস থেকে বের হয়ে আসতে পারেন।
অর্থাৎ সিগারেট থেকে অল্প কিছুদিন দূরে থাকাতেও আপনার জীবনের আয়ু একটু বেড়েছে। এরজন্য হলেও প্রাক্তনের প্রতি বিদ্বেষ পোষণ না করে তাকে ক্ষমা করে দিন।

৯# হোয়াট ডাজেন্ট ব্রেক ইউ মেকস ইউ স্ট্রংগার

এই ধরনের জ্ঞানী এবং জীবনদর্শনমূলক কোটেশন্স আপনি এখন ফেসবুকে শেয়ার করতে পারেন শুধু মাত্র আপনার প্রাক্তনের জন্যই। আর সত্যি করেই বলুন, আপনি কি সেই সম্পর্কের পর আসলেই মানসিকভাবে আরও শক্ত মানুষ হয়ে ওঠেননি?
১০# প্রাক্তনকে প্রাক্তন হবার জন্য ধন্যবাদ দিন

একবার ভেবে দেখুন তো কেমন হতো প্রাক্তন এখনো আপনার জীবনে বিদ্যমান থাকলে? বেঁচে থাকা কি সহজ হতো? প্রতি মুহূর্ত কি আরও বিষিয়ে যেতো না?
তাই আর নয় রোষানল, প্রাক্তনকে ক্ষমা করুন। ফোন দিয়ে তাকে ধন্যবাদ দিন আপনার সুন্দর জীবনে তার অনুপস্থিতির জন্য!

মতামতের জন্য সম্পাদক দায়ী নন