মিয়ানমারে গণতন্ত্র পুনর্বহালের আহ্বান জাতিসংঘের

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ মে, ২০২১ ১২:০৮ অপরাহ্ণ

ফের মিয়ানমারে গণতন্ত্র পুনর্বহালের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। একই সঙ্গে মিয়ানমারে স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ গ্রেপ্তারকৃত সকলের মুক্তির দাবি জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এছাড়া দক্ষিণ পূর্ব এশিয়ার জোট ‘আসিয়ান’ মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি সহিংসতা হ্রাস এবং রাজনৈতিক সংকট সমাধানে সংলাপের যে আহ্বান জানিয়েছে, জাতিসংঘের নিরপত্তা কাউন্সিল তাতে সংহতি প্রকাশ করেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের জনগণ গণতান্ত্রিক ব্যবস্থা পুনর্বহালের দাবি জানাচ্ছে। শুক্রবার জাতিসংঘের শীর্ষ একজন দূতের ব্রিফিং পরবর্তী নিরাপত্তা পরিষদের সংবাদ বিজ্ঞপ্তিতে ‘গণতন্ত্র পুনর্বহালের দাবিতে মিয়ানমারের জনগণের ঐক্যবদ্ধ আহ্বান সামরিক শাসকের জন্য ‘অপ্রত্যাশিত সমস্যা’ এবং ক্ষমতা সঙ্কুচিত করছ’ বলে উল্লেখ করা হয়েছে। এর মাধ্যমে মিয়ানমার প্রশাসনে অচল অবস্থা ঝূঁকি তৈরি হয়েছে।

জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার বর্তমানে থাইল্যান্ড অবস্থান করছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য বিশিষ্ট কাউন্সিলে দক্ষিণ এশিয়ায় সংলাপে তার মিশ্র অভিজ্ঞতার কথা জানান। সর্বক্ষেত্রে মিয়ানমারের পরিস্থিতির অবনতি হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

কাউন্সিলের বৈঠকে জাতিসংঘের বিশেষ এই দূত মিয়ানমারের নৃগোষ্ঠী অঞ্চলে বিদ্রোহ দানা বাঁধছে, প্রতিদিন অনেক দরিদ্র মানুষ চাকরি হারাচ্ছে, কর্মকর্তারা সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে কাজ করতে অস্বীকৃতি জানাচ্ছেন বলে উল্লেখ করেন।

সম্প্রতি বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) এক গবেষণায়ও একই চিত্র উঠেছে। ওই গবেষণায় বলা হয়, মিয়ানমারের শহর এলাকাগুলোতে খাবারের দাম বেড়ে গেছে। উৎপাদন, নির্মাণ ও পরিষেবা খাতে অনেক মানুষ চাকরি হারানোয় খারাপ পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে খাদ্য জোগাড় করতে সংগ্রাম করতে হবে ৩৪ লাখের বেশি মানুষকে।

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল জানায়, মিয়ানমারে ফেব্রুয়ারির শেষের দিক থেকে বাজারে চাল ও ভোজ্যতেলের দাম বেড়ে গেছে যথাক্রমে ৫ শতাংশ ও ১৮ শতাংশ। দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের পরিবারগুলো কম খাবার খাচ্ছে এবং খাবার কিনতে গিয়ে ধার করতে হচ্ছে।

জাতিসংঘের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার বলেন, মিয়ানমারের মানুষ অভূতপূর্বভাবে ধর্মীয়, জাতিগোষ্ঠীগত এবং সাম্প্রদায়িক বিভেদ ভুলে গণতন্ত্রের দাবিকে সাধারণ আকাঙ্ক্ষায় পরিণত করেছে। এ ধরনের শক্তিশালী ঐক্য ক্ষমতা সংহত করে অভ্যুত্থান প্রতিষ্ঠিত করতে মিয়ানমারের সামরিক শাসকদের জন্য অপ্রত্যাশিত সমস্যা সৃষ্টি করেছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনাবাহিনী সামরিক অভ্যুত্থানের পর যে জরুরি অবস্থার ঘোষণা দেয় তার পরবর্তী পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। মিয়ানমারে গণতান্ত্রিক ব্যবস্থা রূপান্তরে দেশের জনগণের প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করেছে। এছাড়া জাতিসংঘের এই কাউন্সিল তাদের পূর্ব বিবৃতির কথা পুনরায় উল্লেখ করেছে। ওই বিবৃতিতে মিয়ানমারের শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের প্রতি সেনাবাহিনীর সহিংস আচরণের তীব্র নিন্দা জানানো হয়।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে রক্তপাতহীন সেনা অভ্যুত্থান হয়। তবে এরপর থেকে দেশটিতে চলমান সেনাশাসনবিরোধী বিক্ষোভ সহিংসভাবে দমন শুরু করে জান্তা। তিন মাস ধরে সহিংস পরিস্থিতির কারণে ব্যাংকিং অর্থনীতিতে অচলাবস্থা তৈরি হয়েছে। ব্যাংকের অনেক শাখার কার্যক্রম স্থগিত হয়ে গেছে। ব্যবসায়ীরা কোনো ধরনের লেনদেন করতে পারছে না। কেনাকাটা করতে মানুষও অর্থ তুলতে পারছে না ব্যাংক থেকে।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, জান্তাবিরোধী বিক্ষোভে সেনা-পুলিশের গুলিতে শিশুসহ অন্তত ৭৫০ জন বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে। বিক্ষোভে অংশ নেওয়ায় সাংবাদিক, চিকিৎসক, তারকা শিল্পীসহ ৩ হাজার ৮০০ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন