মানব উন্নয়ন সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৩০ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে আরো এগিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৬তম।

গত বছরের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে ইউএনডিপি শুক্রবার ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৮’ প্রকাশ করেছে। প্রতিবেদনে দেখা গেছে, গত বছরের তুলনায় বাংলাদেশ তিন ধাপ এগিয়েছে। এর আগের বছর ২০১৭ সালের সূচকে ১৮৮ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৯তম। আর ২০১৬ সালে ১৪২তম অবস্থানে।

প্রতিটি দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে এই মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি।

এসব মাণদণ্ড মিলিয়ে এবার বাংলাদেশের এইচডিআই স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬০৮, যা গতবার শূন্য দশমিক ৫৭৯ ছিল।

ইউএনডিপির সূচক অনুযায়ী বাংলাদেশের নাগরিকদের মাথাপিছু আয় (জিএনআই) তিন হাজার ৩৪১ ডলার থেকে বেড়ে হয়েছে তিন হাজার ৬৭৭ ডলার। প্রত্যাশিত আয়ুষ্কাল ৭২ বছর থেকে বেড়ে হয়েছে ৭২ দশমিক ৮ বছর ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের আগে আছে শ্রীলঙ্কা (৭৬), মালদ্বীপ (১০১), ভারত (১৩০) ও ভুটান (১৩৪)। তালিকায় বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে নেপাল (১৪৯তম) ও পাকিস্তান (১৫০তম)।

এবারের সূচকের শীর্ষ দশে থাকা দেশগুলো হলো- নরওয়ে, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, হংকং, সুইডেন, সিঙ্গাপুর ও নেদারল্যান্ডস।

আর নিচের দিকে থাকা ১০ দেশ হলো- নাইজার, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, চাদ, বুরুন্ডি, সিয়েরা লিওন, বুরকিনা ফাসো, মালি, লাইবেরিয়া ও মোজাম্বিক।

নরওয়ে গতবারও সূচকের শীর্ষ স্থানে ছিল। ইউরোপের এ দেশটির এইচডিআই স্কোর শূন্য দশমিক ৯৪৯ থেকে বেড়ে শূন্য দশমিক ৯৫৩ হয়েছে।

এই সূচকে আসা ১৮৯টি দেশকে অতি উন্নত, উন্নত, মধ্যম ও নিম্ন মানব উন্নয়নের চারটি স্তরে ভাগ করা হয়েছে। এসডিজির লক্ষ্য হল ২০৩০ সালের মধ্যে কেউ যাতে পিছিয়ে না থাকে। এটাকে ভিত্তিক ধরেই মানব উন্নয়ন প্রতিবেদন তৈরি করা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন