নয়নের ব্যাপক তৎপরতা, শিপনের আছে অজুহাত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২০ জুন, ২০২১ ৭:২৩ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনে উপ-নির্বাচন সোমবার (২১ জুন) সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ শুরু হবে। জাতীয় সংসদ নির্বাচনে এবারই প্রথম লক্ষ্মীপুরে ইলেক্ট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এদিকে গেল রামগতি ও রায়পুর পৌরসভা নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করেছেন। নির্বাচনগুলোতে কাউন্সিলর প্রার্থীদের জেতাতে ভোটারদের উপস্থিতি সরব ছিলো কেন্দ্রগুলোতে। কিন্তু একাদশ সংসদ নির্বাচনের তেমন উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

ইভিএমের মাধ্যমে ভোটারগণ তাদের ভোটাধিকার প্রয়োজগ করবে। এ কারনে আসনটিতে কারো প্রভাব বিস্তারের সুযোগ নেই। নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন চষে বেড়িয়েছেন। কিন্তু প্রতিদ্বন্দ্বি লাঙলের প্রার্থী কেন্দ্রীয় জাতীয় পার্টির সদস্য শেখ ফায়িজ উল্যাহ শিপনের প্রচারণা নিস্ক্রিয়ই ছিলো। এজন্য লোকজন এডভোকেট নয়নকে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত করবে বলে প্রতিশ্র্র্রুতি দিচ্ছে। এদিকে শিপন নিস্ক্রিয় থেকে বিভিন্ন অজুহাত দেখাচ্ছে।

 

সূত্র জানায়, নির্বাচনী প্রচারণার শুরু থেকে শেষ পর্যন্ত এ আসনের প্রত্যেকটি এলাকা নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন চষে বেড়িয়েছেন। কিন্তু প্রতিদ্বন্দ্বি লাঙলের প্রার্থী কেন্দ্রীয় জাতীয় পার্টির সদস্য শেখ ফায়িজ উল্যাহ শিপনের প্রচারণা নিস্ক্রিয়ই ছিলো। যদি গত দুইবার জোটগত কারণে এ আসনে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। আওয়ামী লীগ দুইবারই জাতীয় পার্টিকে আসনটি ছেড়ে দিয়েছে। শেষবার জাতীয় পার্টির সাবেক এমপি মোহাম্মদ নোমান মনোনয়ন পেয়েও অদৃশ্য কারণে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। পরে আওয়ামী লীগের নেতাকর্মীদের সহযোগীতায় স্বতন্ত্র প্রার্থী কাজী শহিদ ইসলাম পাপুল এমপি নির্বাচিত হন। সেই পাপুল কুয়েতে ঘুষ কেলেঙ্কারীতে ৭ বছরের সাজাপ্রাপ্ত হওয়ায় আসনটি শূন্য ঘোষণা করে উপ-নির্বাচন দেওয়া হয়।

রিটার্নিং কর্মকর্তা সূত্র জানায়, আসনটিতে সদরের ৮টি ইউনিয়ন, রায়পুর উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে। ইভিএমের মাধ্যমে ১৩৬টি ভোট কেন্দ্রে সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। সুষ্ঠু ভোট গ্রহণের লক্ষ্যে ১৯জন ম্যাজিষ্ট্রেটের অধীনে পুলিশের পাশাপাশি ১০ প্লাটুন বিজিবি সার্বক্ষণিক টহলে থাকবেন। র‌্যাব-১১ নির্বাচনী এলাকায় মোতায়েন থাকবে। এ আসনে ৪ লাখ ২ হাজার ৯৬৩ জন ভোটার রয়েছেন। এরমধ্যে ২ লাখ ৪ হাজার ৬৬৪ জন পুরুষ ও ১ লাখ ৯৮ হাজার ২৯৯ জন নারী ভোটার রয়েছেন।

লক্ষ্মীপুর-২ আসনে উপ-নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন বলেন, সুষ্ঠুভাবে ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের অধীনে আইন-শৃৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সার্বক্ষণিক টহলে থাকবেন। অপ্রীতিকর ঘটনা রোধে আমরা সতর্ক রয়েছে। তবে ভোটারদের উপস্থিতি কেমন হবে তা বলা যাচ্ছে না। ইভিএমের মাধ্যমে গেলো নির্বাচনে কি হয়েছে, তা আমাদের জানার বিষয় নয়। আমরা সঠিকভাবে ভোটগ্রহণের লক্ষ্যে প্রিসাইডিং ও পোলিং অফিসারদের নির্দেশনা দিয়েছি।

প্রসঙ্গত, ২১ জুন ব্যালটের মাধ্যমে কমলনগর উপজেলার তোরাবগঞ্জ, চরফলকন, হাজিরহাট এবং রামগতি উপজেলার চরবাদাম, চরপোড়াগাছা ও চররমিজ ইউনিয়ন পরিষদ নির্বাচন। এতে চেয়ারম্যান, সদস্য (মেম্বার) ও সংরক্ষিত ওয়ার্ডের (মহিলা) সদস্য পদে ভোট হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন