কমলনগরে ইউপি নির্বাচনে আতঙ্কিত ভোটাররা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২০ জুন, ২০২১ ৬:৩৯ অপরাহ্ণ

কাজল কায়েস: লক্ষ্মীপুরের  রামগতি ও কমলনগর উপজেলায় ছয় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে রক্তারক্তির আশংকা করছেন স্থানীয় লোকজন। ইতোমধ্যে দুই ইউনিয়নে আধিপত্য বিস্তার নিয়ে চেয়ারম্যান প্রার্থীদের নেতাকর্মী-সমর্থকদের মধ্যে হামলা-সংঘর্ষে রক্ত ঝরেছে। কুপিয়ে ও ভাংচুর করা হয়েছে এক আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী কার্যালয়, কয়েকটি মোটর সাইকেল ও ব্যবসা-প্রতিষ্ঠান। এনিয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন ভোটাররা।

 

এদিকে বিগত নির্বাচনগুলোতে বহিরাগত ভাড়াটে দলবদ্ধ সন্ত্রাসী, জলদস্যুরা কেন্দ্র দখল ও গোলাগুলি করেছিল। এবারও কয়েকজন চেয়ারম্যান ও মেম্বার প্রার্থী সন্ত্রাসীদের ভাড়া করেছেন জোড় গুঞ্জন ছড়িয়ে পড়ছে। এজন্য নির্বাচনে বিশৃঙ্খলা এড়াতে র‌্যাব-পুলিশের পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোতায়েনের দাবি উঠেছে।

 

অন্যদিকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বুধবার (১৬ জুন) লক্ষ্মীপুরে প্রশাসনিক কর্মকর্তা ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন। তিনি বলেছেন, সুুষ্ঠু পরিবেশ না থাকলে নির্বাচন বন্ধ রাখতে হবে। প্রিসাইডিং অফিসারের কাছে নির্দেশনা রয়েছে, কোন ক্রুতিযুক্ত নির্বাচনে আমরা যাবো না। যদি কোন ত্রæটি থাকে তাহলে নির্বাচন কর্মকর্তার নির্দেশে ইউনিয়ন ও পৌরসভা নির্বাচন বন্ধ হয়ে যাবে। কোন দুর্বৃত্তকে নির্বাচন বানচাল ও বিতর্কিত করতে দেওয়া হবে না।

 

বহিরাগত ও জলদস্যুদের দাপট
আ.লীগ প্রার্থীর বিরোধীতা করায় ৩ নেতাকে অব্যাহতি
দুই মামলায় আসামি ২৬৯, গ্রেপ্তার ৭
মেম্বার ভোট নিয়ে দলাদলি

 

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ২১ জুন ব্যালটের মাধ্যমে কমলনগর উপজেলার তোরাবগঞ্জ, চরফলকন, হাজিরহাট রামগতি উপজেলার চরবাদাম, চরপোড়াগাছা ও চররমিজ ইউনিয়ন পরিষদ নির্বাচন। এতে চেয়ারম্যান, সদস্য (মেম্বার) ও সংরক্ষিত ওয়ার্ডের (মহিলা) সদস্য পদে ভোট হবে। একইদিন লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনের উপ-নির্বাচন ইভিএমে।

 

কয়েকজন ভোটার জানিয়েছেন, কয়েকদিন ধরে কমলনগর ও রামগতির নির্বাচনী সভায় অংশ নিচ্ছেন জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিংকু। তিনি তাঁর হুশিয়ারি বক্তব্য, ভোটে আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপর হামলায় রক্ত ঝরছে। নির্বাচনী কার্যালয় ভাঙচুর করা হয়েছে। এখনও সময় আছে, সন্ত্রাসীরা এলাকা ছেড়ে চলে যান। সন্ত্রাসী কর্মকান্ড করলে কাউকে ছাড় দেওয়া হবে না।

স্থানীয় পুলিশ জানায়, কমলনগরের তোবারগঞ্জের রহিমগঞ্জ গ্রামে রবিবার স্বতন্ত্র প্রার্থী ফয়সল আহমেদ রতনের নির্বাচনী অফিস ভাংচুর ও কর্মীদের মারধর করা হয়। এরআগে অভিযান চালিয়ে রতনের ৬ সমর্থককে গ্রেপ্তার করেছে। এছাড়া বুধবার রামগতির চররমিজের বিবিরহাটে নির্বাচনী সহিংসতার ঘটনায় ১২ নেতাকর্মী আহত হয়েছে। এ ঘটনায় আওয়ামী লীগ প্রার্থী মোজাহিদুল ইসলাম দিদারের ভাই আলমগীর হোসেন বাদী হয়ে মামলা করেন। এতে স্বতন্ত্র প্রার্থী শরাফত আলী ভূঁইয়াসহ (আনারস) ৫৮ জনের নাম উল্লেখ ও আরো অজ্ঞাত ১৫০ জনের নামে অভিযোগ আনা হয়। গ্রেপ্তার করা হয় একজনকে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, চরফলকনে সাংবাদিক সাজ্জাদুর রহমান (ঘোড়া) ও মোশারফ হোসেন বাঘা (নৌকা), তোরাবগঞ্জে ফয়সাল আহমেদ রতন (ঘোড়া) ও মির্জা আশরাফুর জামান রাসেল (নৌকা), হাজীরহাটে নিজাম উদ্দিন (নৌকা) ও আক্তার হোসেন মিলনের (চশমা) নেতাকর্মী-সমর্থকদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে।

 

বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, ভোট কেন্দ্রগুলোতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা প্রভাব বিস্তার করার জন্য বহিরাগতদের জড়ো করার প্রস্তুতি নিচ্ছেন। এছাড়া প্রতিটি ওয়ার্ডেই ৩-৮ জন পর্যন্ত মেম্বার প্রার্থী রয়েছেন। তাদের অধিকাংশই আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠনের বিভিন্ন শাখার নেতা। অধিপত্য নিয়ে মেম্বার প্রার্থীদের দলাদলি চলছে। কয়েকস্থানে হামলা-সংঘর্ষও হয়েছে।

 

কমলনগর উপজেলা আওয়ামী লীগ সূত্র জানায়,তোরাবগঞ্জ ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী রাসেলের বিরোধীতা করে স্বতন্ত্র প্রার্থীর রতনের পক্ষে নির্বাচনে অংশ নেওয়ায় ৩ নেতাকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাঁরা হলেন ওই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আলম বাহার, ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ও ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নুরুল করিম। বুধবার (১৬ জুন) ইউনিয়ন আওয়ামী লীগ ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতারা তাঁদেরকে অব্যাহতি দেয়।

 

চরফলকনের প্রার্থী সাজ্জাদুর রহমান বলেন, প্রতিদ্বদ্বি প্রার্থীর লোকজন আমার প্রচার মাইক ছিনিয়ে নিয়ে গেছে, পোষ্টার ও ব্যানার ছিঁড়ে ফেলছেন। নেতাকর্মীদের মামলা জড়িয়ে হয়রানির অব্যাহত হুমকিতে সর্বত্র আতংক বিরাজ করছে। সুষ্ঠু ভোটের জন্য পর্যাপ্ত সংখ্যক নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোতায়েন করতে হবে।

 

রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) মো. সোলায়মান বলেন, নির্বাচনে বহিরাগতদের এলাকায় প্রবেশ করতে দেওয়া হবে না। সংঘাত-দলাদলি করতে কাউকেই আমরা ছাড়বো না। ইতোমধ্যে প্রার্থীদেরকে সতর্ক করে বার্তা দেওয়া হয়েছে।

 

এ ব্যাপারে ল²ীপুর জেলা নির্বাচন মো. কর্মকর্তা নাজিম উদ্দিন বলেন, নির্বাচনের জন্য আমাদের সার্বিক প্রস্তুতি রয়েছে। বিশৃঙ্খলা হওয়া দুইটি ইউনিয়নে অভিযুক্ত চেয়ারম্যান প্রার্থীদের শোকজ ও সতর্ক করে কঠোর বার্তা দেওয়া হয়েছে। নির্বাচনে অপ্রীতিকর ঘটনা এড়াতে আমরা সতর্ক রয়েছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন