তেল কম দেওয়ায় রায়পুরে তিন পেট্রল পাম্পের জরিমানা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০২১ ১:০৭ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের রায়পুরে ওজনে তেল কম দেয়াসহ বিভিন্ন অনিয়মের অপরাধে তিন পেট্রোলপাম্পকে ৪৫ হাজার অর্থদণ্ড করেছেন ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার বিকালে (১৪ সেপ্টেম্বর) উপজেলার সোনাপুর ইউনিয়নের বাসাবাড়ি এলাকা ১টি এবং পৌরশহরের বাসটার্মিনাল এলাকায় দুটি পেট্রোল পাম্পে এ আদালত পরিচালনা করা হয়েছে।

এসময় আদালত পরিচালনা করেন, রায়পুর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাবরীন চৌধুরীর। এসময় আরো উপস্থিত ছিলেন, কুমিল্লা অঞ্চলের বিএসটিআই’র পরিদর্শক ( মেট্রোলজি ) মোঃ আনিসুর রহমান এবং রায়পুর থানা পুলিশ।

দণ্ডপ্রাপ্ত তেলের পাম্পগুলো হলো-রায়পুর বাসটার্মিনাল এলাকায়-হাজি আলী আকবর ও পাটোয়ারী ফিলিং ষ্টেশন এবং বাসাবাড়িবাজার এলাকায় রৌশন আরা ফিলিং ষ্টেশন।

রায়পুরের নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরীন চৌধুরী বলেন, পেট্রোল পাম্পের ভেরিফিকেশন সনদ হালনাগাদ না থাকা। প্রতিটি ডিসপেন্সিং মেশিনের সীল ভাঙ্গা এবং ওয়ার্কিং স্ট্যান্ডার্ড মেজার দ্বারা (পরিমাপন যন্ত্র) তেল সরবরাহের বিভিন্ন ইউনিটে (পেট্রোল, ডিজেল, অকটেন, মবিল) ওয়ার্কিং স্ট্যান্ডার্ড অনুযায়ী ত্রুটি (নির্ধারিত পরিমাণের তুলনায় কম পরিমাণের পণ্য প্রদান করা) পরিলক্ষিত হয়। যা “ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮” অনুযায়ী ৩টি পেট্রোল পাম্পকেই ৩টি পৃথক মামলায় ৪৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে। পাশাপাশি মবিল পরিমাপে ব্যবহৃত পাত্রগুলোতে ত্রুটি পরিলক্ষিত হওয়ায় তা ধ্বংসও করা সাথে সতর্ক করা হয়েছে।

এবিষয়ে তিন তেলের পাম্পের মালিকগন জানান, তাদের ভুল হয়েছে। ভবিষ্যতে এ ভূল হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন ভ্রাম্যমান আদালতের কাছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন