টেস্টের পর টি–টোয়েন্টিতেও কিপার হিসেবে দেখা যাবে না মুশফিকুরকে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩১ অপরাহ্ণ

সিরিজ শুরুর আগে দল ও প্রতিপক্ষকে নিয়ে যতটা না আলোচনা হচ্ছিল, তার থেকে বেশি হচ্ছিল– উইকেটের পিছনে কে থাকবে সেটা নিয়ে! অবশ্য আলোচনা-সমালোচনার অন্যতম প্রশ্ন –‘কিপার হিসেবে কে থাকবেন সিরিজে?’ তার জবাব দিয়েছিলেন খোদ টাইগারদের কোচ রাসেল ডমিঙ্গো।

সিরিজ শুরুর আগে তিনি জানিয়েছিলেন, পাঁচ ম্যাচের টি–টোয়েন্টি সিরিজের প্রথম দুটিতে কিপিং গ্লাভস থাকবে নুরুল হাসানের হাতে। আর পরের দুইটি অর্থাৎ তৃতীয় ও চতুর্থ ম্যাচে কিপিং হিসেবে দাড়াবেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। কিন্তু আজ তৃতীয় ম্যাচে কিপিংয়ে ছিলেন সোহান।

কিন্তু বলা থাকলেও ম্যাচে কেন মুশফিকের বদলে নুরুল উইকেটকিপার হিসেবে ছিলেন সেটা জানিয়ে কোচ রাসেল ডোমিঙ্গো বলেন, ‘একটু বদল এসেছে। শুরুতে মুশফিকের সঙ্গে আমি কথা বলেছিলাম, দ্বিতীয় ম্যাচের পর ওর কিপিং করার কথা। কিন্তু মুশফিক আমাকে বলেছে, সে টি–টোয়েন্টিতে আর কিপিং করতে চায় না।’

টেস্টের পর এবার টি–টোয়েন্টিতেও কিপার হিসেবে দেখা যাবে না মুশফিকুর রহিমকে।

তবে অভিজ্ঞ এবং আলোচিত–সমালোচিত টাইগারদের অন্যতম কিপার মুশফিকের বিপরীত সোহান ও লিটনকে ভেবে রেখেছেন কোচ। তিনি বলেন, ‘আমাদের সামনে এগোতে হবে। আমার মনে হয় না, মুশফিকের আর এই সংস্করণে কিপিং করার ইচ্ছা আছে। এই সিরিজে তাই সোহান ও সম্ভবত লিটনের দিকেই এই দায়িত্ব পালনের জন্য মনোযোগ দিতে হবে।’

অবশ্য বাংলাদেশের হয়ে সবথেকে বেশি কিপিং করা মুশফিককে নিয়ে অনেকবারেই সমালোচনা হয়েছিল। তবে এবার উইকেটের পিছনে সেরা মানা নুরুলের সঙ্গে তার ভাগাভাগি কিপিংয়ের বিষয়টি মেনে নিতে পারেননি সাবেক অধিনায়ক মাশরাফি সহ অনেকেই। তবে এবার নিজেই মুশফিক জানালেন ক্রিকেটের ক্ষুদ্রতম এই সংস্করণে কিপিং হিসেবে থাকছেন না তিনি। এর আগে ছেড়েছিলেন লাল বলের কিপিংও। তবে ওয়ানডে ম্যাচে কিপার ব্যাটসম্যান মুশফিককে দেখা যাবে নিশ্চয়ই।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন