জমি দখল করে হামছাদীতে বঙ্গবন্ধু মৎস্য চাষ প্রকল্প

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ আগস্ট, ২০২০ ৯:০৮ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা: লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিন হামছাদী ইউনিয়নে বেপরোয়া হয়ে উঠেছে সংঘবদ্ধ কিশোরদের একটি দল। স্থানীয়ভাবে তারা কিশোর গ্যাং নামে পরিচিতি পাচ্ছে। তাদের বিরুদ্ধে স্থানীয় কৃষকদের জমি দখল করে মৎস্য চাষ প্রকল্প গড়ে তোলার অভিযোগ উঠেছে। ঝামেলা এড়াতে তারা প্রকল্পটির নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু মৎস্য চাষ প্রকল্প। জমির মালিকরা প্রতিবাদ করায় হামলাসহ ভয়ভীতি দেখাচ্ছে কিশোর গ্যাং চক্রের সদস্যরা।
এ নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে অভিযোগ করেও কোন সুফল পাননি বলে জানিয়েছেন জমির মালিকরা। এতে তাদের মধ্যে চরম ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এসময় কৃষকরা ধান চাষকরতে পারছেন না। এতে তাদের মাঝে চরম হতাশা বিরাজ করছে।

অভিযোগে জানা গেছে, দক্ষিণ হামছাদী ইউনিয়নের বরইতলা এলাকার জামতলা রোডে বেড়ির পূর্বপাশে সম্প্রতি বঙ্গবন্ধু মৎস্য চাষ প্রকল্প করা হয়েছে। স্থানীয় রফিক উল্যা, সহিদ উল্যা, অহিদ উল্যা, আব্দুর রহিম, রাজা মিয়া, মহিব উল্যাসহ কয়েকজনের কৃষি জমি দখল করে প্রকল্পটি করা হয়। ওই এলাকার কাউছার হোসেন, আরমান হোসেন, ফজর আলী সুমন ও কবির হোসেনসহ ১৬ জন এ প্রকল্পটি করেছেন। প্রায় ৪ একর ফসলি জমির চার পাশে জাল দিয়ে ঘেরাও করে মাছ চাষ করা হয়েছে। তাদের মধ্যে কাউছার, মিরাজ ও আলমগীরের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা রয়েছে।

জমির মালিক রফিক উল্যা ও সহিদ উল্যা গনমাধ্যম কর্মীদের জানান, জোর পূর্বক আমাদের জমিগুলো দখল করে রাতারাতি মাছের প্রকল্প করা হয়েছে। আমরা বাঁধা দিতে গেলে হয়রানীর শিকার হচ্ছি। কাউছারসহ কিশোর গ্যাংরা এলাকায় বেপোরয়া চলাফেরা করায় স্থানীয় সবাই আতংকে রয়েছে।

অভিযুক্ত কিশোর গ্যাং এর সমন্নয়ক কাউছার হোসেন বলেন, আমরা এলাকার বেকার যুবকরা কৃষকদের সম্মতি নিয়ে মাছ চাষের উদ্যোগ নিয়েছি। সবাই খুশি হয়ে আমাদেরকে জমিগুলো ব্যবহারের সুযোগ করে দিয়েছেন। বঙ্গবন্ধুর নাম দিয়ে প্রকল্পটির নাম দেওয়ায় সমস্যা হলে নামটি পরিবর্তন করে নেয়া হবে।

ইউপি সদস্য হাফিজ আহমেদ বলেন, ক্ষতিগ্রস্থ কৃষকরা আমার কাছে এসে অভিযোগ করেছে কিশোর গ্যাংদের বিরুদ্ধে। বিষয়টি আমি ইউপি চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামীলীগ নেতাদের জানিয়েছি। আমি অভিযুক্তদের ডেকে সতর্ক করায় তারা আমার উপরও ক্ষিপ্ত। আমাকে মামলা দিয়ে হয়রানির করার হুমকি দিচ্ছে। এ ব্যাপারে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন