চাঁদা না দেওয়ায় ইরি প্রজেক্ট বন্ধের হুমকি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৭ জানুয়ারি, ২০১৮ ৭:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, মোহনানিউজ : লক্ষ্মীপুরে চাঁদা না দেওয়ায় ইরি প্রকল্পের পানি সেচ বন্ধ করে দিয়ে চাষাবাদ বন্ধের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে মো. শাহজাহান নামের এক ব্যাক্তি বিরুদ্ধে। সম্প্রতি সদর উপজেলার বাঙ্গাখাঁ ইউনিয়নের রাজিবপুরে এ ঘটনা ঘটে।

রোববার (৫ জানুয়ারি) বিকেলে রাজিবপুর কৃষি উন্নয়ন প্রকল্পের সভাপতি ইউছুফ খান সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন।

এরআগেও দাবিকৃত টাকা না দিলে বেশকয়েকবার সেচ প্রকল্পের ড্রেন ভেঙ্গে দেয়, স্কীমের মোটর পুড়ে ফেলে, পুকুরে থাকা পাইপের মুখে মাটি ও জঙ্গল দিয়ে বন্ধ করে দেওয়া হয়। এতে বিপাকে পড়েছে ইরি চাষীরা। প্রতিনিয়ত হুমকি দিয়ে আসছে প্রজেক্ট পরিচালনাকারীদের।

এ ঘটনায় ইউছুফ খান বাদি হয়ে লক্ষ্মীপুর অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মো. শাহজাহান ও তোফায়েল আহম্মদকে আসামি করে চাঁদাবাজির মামলা (সিআর ৯২৬/১৭) দায়ের করেন। অভিযুক্ত শাহজাহান ও তোফায়েল রাজিবপুর গ্রামের মৃত মো. সুজা মিয়ার ছেলে।

মামলা সূত্রে জানা গেছে, শাহজাহানের বাবা সুজা মিয়ার কাছ থেকে অনুমতি নিয়ে তাঁর জমিতে মেশিন বসিয়ে ইরি প্রকল্পে পানি সেচ দিয়ে আসছি।বিনিময়ে তাঁর ১৬ গন্ডা জমিতে পানি সেচ দেয়ার কথা রয়েছে।কিন্ত তার ছেলেরা বিভিন্ন সময়ে চাঁদা দাবি করে আসছে। চাঁদা না দেওয়ায় কয়েকবার সেচ প্রকল্পের ড্রেন ভেঙ্গে দেয়, স্কীমের মোটর পুড়ে ফেলে, পুকুরে থাকা পাইপের মুখে মাটি ও জঙ্গল দিয়ে বন্ধ করে দেয় তারা।

একপর্যায়ে কয়েকজন কৃষক থেকে ১৭ হাজার টাকা নিয়ে যায় শাহজাহান ও তোফায়েল। সবশেষ ২ লাখ টাকা চাদা দাবি করে তারা। ওই টাকা না দেওয়ায় প্রজেক্ট বন্ধ করে দেয়। প্রতিবাদ করায় রাজিবপুর কৃষি উন্নয়ন প্রকল্পের সভাপতি ইউছুফ খানকে মারধর করা হয়। পরে কৃষকরা তাকে উদ্ধার করে সদর হাসপাতালে চিকিৎসা দেয়।

এবিষয়ে জানতে রবিবার সন্ধ্যায় শাহজাহানের ফোনে কল করা হলে মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন