কাল থেকে সাময়িক বন্ধ হচ্ছে ‘মধুমিতা’ হল

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২২ ৭:১৯ অপরাহ্ণ

ঢাকা শহরের অন্যতম প্রাচীন সিনেমা হল মধুমিতা। ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত এই সিনেমা হলটি এখনও ঢাকার সিনেমাপ্রেমী দর্শকের কাছে অন্যতম আকর্ষণ কেন্দ্র। হলটিতে বর্তমানে ১টি প্রদর্শনী কক্ষের মাধ্যমে সিনেমা দেখানো হয়। এতে একসঙ্গে ১২০০ জনের মতো দর্শক সিনেমা উপভোগ করতে পারেন। এই সিনেমা হলে সাধারণত বাংলা ও ইংরেজি মুভি দেখানো হয়।

নগরীর গৌরবময় এই সিনেমা হলটি (১৮ নভেম্বর) শুক্রবার থেকে বন্ধ করে দিচ্ছে মালিকপক্ষ। বন্ধের কারণ, দর্শক খরা। হলের এমডি ইফতেখার উদ্দিন নওশাদ বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘হল বন্ধ করা ছাড়া কোনো উপায় নেই। ফুটবল বিশ্বকাপ চলে আসছে। এখন আর সিনেমা দেখতে দর্শক হবে না। এমনিতেই সারা বছর দর্শক পাই না। ১৫-২০ জন দর্শক নিয়ে শো চালিয়ে এক পয়সাও লাভ নেই। বিদ্যুৎ বিলও ওঠে না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, আগামী ডিসেম্বর পর্যন্ত হল বন্ধ রাখব। বিশ্বকাপ শেষ হলে তারপর হল খুলবে।’

এ সময় নওশাদ আরও বলেন, ‘‘আমরা বহু আশা করে ‘পরাণ’ সিনেমাটি এনেছিলাম। ভেবেছিলাম ব্যবসা করবে। শুরুর দিন কিছু লোক হলো। তারপর দর্শক মুখ ফিরিয়ে নেয়। বিশাল এক লসের সম্মুখীন হয়েছি ছবিটি চালিয়ে।’’

তিনি দাবি করেন, ‘‘পরাণ’ হিট হয়েছে ফেসবুকেই। এসব বললে তো বলে হল মালিক খারাপ। আমাদের কষ্টের কথা শোনার লোক নাই। এখন ভালো সিনেমা যদি পাই তাহলে খুলব। নাহলে ডিসেম্বর থেকে জানুয়ারিও হতে পারে।’’

এর আগেও বেশ কয়েকবার সিনেমা হলটি বন্ধের সিদ্ধান্ত নেন মধুমিতার মালিক। তবে নতুন সিনেমা মুক্তি পেলে আবারও পর্দা চালু করেন তারা।

নওশাদ মনে করেন, দেশে ভালো মানের সিনেমা নেই বলেই দর্শক খরায় ইন্ডাস্ট্রি। সেই সঙ্গে দীর্ঘদিন বিদেশি সিনেমা হলে চালানোর দাবি করে আসছেন তিনি। এজন্য অনেক আন্দোলন-কর্মসূচিও পালন করেছেন এই হল মালিক ও প্রযোজক।

এদিকে একটি বিশ্বস্ত সূত্রে জানা গেল, ফুটবল বিশ্বকাপ চলাকালীন মধুমিতা হলে খেলা দেখানো হবে। সেমিফাইনালের ম্যাচগুলো থেকে বিশাল আয়োজনে দর্শক হলে আনতে চেষ্টা করবে হলটি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন