করোনার প্রাদুর্ভাবেও থামেনি ডাঃ জয়নালের চিকিৎসা সেবা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২০ ৯:২০ অপরাহ্ণ

করোনাভাইরাসে প্রাদুর্ভাব থেকে বাঁচতে মানুষ ঘরবন্দি হয়ে পড়েছে। অনেক চিকিৎকও বিভিন্ন অজুহাতে ঘর থেকে বের হচ্ছে না। কিন্তু লক্ষ্মীপুরে করোনায় পরিস্থিতিতে রাত দিন অবিরত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন ডাঃ মোঃ জয়নাল আবদিন৷ তিনি লক্ষ্মীপুর সদর হাসপাতালে ইএমও হিসেবে কর্তব্যরত আছেন৷

 

বিশ্বব্যাপী করোনার মহামারী প্রভাবে সাধারন মানুষ এক প্রকার ঘর বন্দি। সাধারন মানুষের পাশাপাশি অধিকাংশ ডাক্তারেরা সরকারি চিকিৎসা ছাড়া প্রাইভেট চিকিৎসা সেবা বন্ধ রেখেছে। এতে করে বেসরকারি ডায়াগনষ্টিক ও হাসপাতালে আগত রোগি সাধারণকে নির্দিষ্ট বিভাগের ডাক্তার না পেয়ে অসন্তুষ্ট হতে দেখা যায়। এক্ষেত্রে রোগি সাধারণের অসন্তুষ্টি কমাতে খুব বেশি তৎপর দেখা গেছে ডাঃ মোঃ জয়নাল আবদিনকে।

 

লক্ষ্মীপুর শহরের প্রায় বেসরকারি হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারের মালিকেরা দেশের এই সংকটময় মুহূর্তে ডাঃ মোঃ জয়নাল আবদিনের এমন নিঃস্বার্থ ভূমিকাকে সাধুবাদ জানিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

 

বাংলাদেশে করেনার আবির্ভাব থেকে ডাঃ মোঃ জয়নাল আবদিনের চিকিৎসা সেবা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্তুষ্টি প্রকাশ করে বহুজনকে বিভিন্ন সময়ে পোস্ট করতে দেখা যায়।

 

জানতে চাইলে ডাঃ মোঃ জয়নাল আবদিন বলেন, করেনার শুরু থেকে সরকারি হাসপাতালে ডিউটির সময় ছাড়া বাকি সময়ে লক্ষ্মীপুর শহরের প্রায় বেসরকারি হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টারে নিয়মিত রোগী দেখছি।

 

আল্লাহর উপর ভরসা রেখে সকল রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। তিনি বলেন করোনার জন্যে মানুষ সাধারন রোগ নিয়েও বাড়ি বসে থাকে। করোনার ভয়ে তারা চিকিৎসা সেবা নিতে আসছে না।

তাদের উদ্দেশ্য আমি বললো করোনা নিয়ে ভয় বা আতঙ্কিত হবেন না। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সদর হাসপাতালে ২৪ ঘন্টা আউটডোর ও ইনডোর সেবা পাচ্ছেন। তাই আপনারা সাধারন রোগ হতে সকল রোগের চিকিৎসা নিন।

 

করোনাকে ভয় না পেয়ে কেবল সচেতনা দিয়েই জয় করতে হবে। করোনা আক্রান্ত অধিকাংশই সুস্থ হয়ে বাড়ি ফিরে এবং মৃতের সংখ্যা শতকরা ৩ থেকে ৪ ভাগ৷

 

এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন যেদিন থেকে  চিকিৎসকের তকমা গায়ে মেখেছি সেদিন থেকেই এ পেশাকে ধর্ম হিসেবে নিয়েছি। তাই দেশে এ মহামারি দুর্যোগ ও অঘোষিত যুদ্ধে একজন চিকিৎসক ও যোদ্ধা হিসেবে আমার অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে। আমি অন্য ৮-১০ জন মানুষের মত চাইলেই নিরাপদ বা সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরে থাকতে পারিনা।

 

তিনি বলেন আমি জানি সিলেটে সদ্য মহুরম ডাঃ মঈনের মত আমার জীবনেরও অনেক রিস্ক আছে। তারপরেও দেশের এ কান্তি লগ্নে অদৃশ্য শক্তির বিরূদ্ধে যুদ্ধ করে যাবোই এবং ইনশা-আল্লাহ করোনাকে আমরা সচেতনতা ও ভালোবাসা দিয়ে জয় করবো।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন