ওষুধ নিয়ন্ত্রণ করবে বয়স

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৮ মে, ২০১৯ ১:৪৯ অপরাহ্ণ

বয়স হলেই মানুষ বুড়িয়ে যায়। শরীরের খাঁজে-খাঁজে ভাঁজ পড়ে গভীর হয় বলি রেখা! তবে ওষুধ প্রয়োগের মাধ্যমে বুড়িয়ে যাওয়া ঠেকানো সম্ভব হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

জানা যায়, উন্নত বিশ্বে মানুষের গড় আয়ু বেড়ে ৮৫ বছর হয়েছে, কিন্তু গড়ে শেষ ২০ বছর কাটে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে। চিকিৎসাবিদরা একে ‘লেট লাইফ মরিবিডিটি’ বলে থাকেন। বয়সজনিত রোগ-ভোগ যে কেবল ব্যক্তির জন্য কঠিন হয়ে ওঠে তা নয়। বরং এ রোগের ব্যয়ভার বর্তায় সমাজের ওপর।

জীববিজ্ঞানের দৃষ্টিতে শরীরের নিজেকে মেরামত করার অক্ষমতাকেই বয়স হওয়া বোঝানো হয়। আর এখানেই আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। জৈবিক প্রক্রিয়ায় বয়স বাড়ে তাই এ প্রক্রিয়ার ক্ষেত্রে ওষুধ প্রয়োগ করা যেতে পারে।

বয়স প্রতিহত করার ওষুধ তৈরির গবেষণা করছেন ‘রেস্টোবিরো’ নামের একটি প্রতিষ্ঠান। কোম্পানিটির প্রধান মেডিক্যাল অফিসার জোয়ান ম্যানিক বলেন, শরীর যখন নিজেকে মেরামত করতে ব্যর্থ হয় তখন ক্ষতির পরিমাণ বাড়তে থাকে। এ সময়ে জিনের গঠন বদলে যায়। ফলে ক্রোমোসোম ঢিলে হয়ে যায়। শরীরে শক্তির যোগান দেয় মাইটোকন্ড্রিয়া। এ সময়ে এটিও মেরামতের অযোগ্য হয়ে পড়ে। শরীরে এ সময়ে নিচু মাত্রার প্রদাহ বিরাজ করে।

ইরানি গণমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, শরীর মেরামতের প্রক্রিয়া কী করে ওষুধ দিয়ে সারিয়ে তুলতে হয় বিজ্ঞানীরা তা এখন জানেন। যদি সব কিছু পরিকল্পনা মোতাবেক এগোয়, তাহলে অদূর ভবিষ্যতেই এমন ওষুধ বাজারে চলে আসবে বলে আশা করা হচ্ছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন