ইউডিসি থেকে সরাসরি সেবা নিয়েছে সাড়ে ৪ কোটি মানুষ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩ ডিসেম্বর, ২০১৭ ৭:৪২ অপরাহ্ণ

ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) একটি ব্যাপক সম্ভাবনাময় উদ্যোগ হিসেবে চিহ্নিত হয়েছে। ২০১৩-১৫ সাল পর্যন্ত সাড়ে চার কোটি মানুষ ইউডিসি থেকে সরাসরি সেবা নিয়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

টিআইবি পরিচালিত ‘নাগরিক সেবায় ইউনিয়ন ডিজিটাল সেন্টার : ভূমিকা, সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রোববার টিআইবির ধানমন্ডির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বচ্ছ ও কার্যকরভাবে ইউডিসি পরিচালনা ও ব্যবস্থানার জন্য একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নে ১১ দফা সুপারিশ পেশ করে টিআইবি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপদেষ্টা নির্বাহী ব্যবস্থাপনা অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, গবেষণা ও পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মো. ওয়াহিদ আলম ও ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ নূরে আলম।

সংশ্লিষ্ট গবেষক দলের অন্যতম সদস্য টিআইবির গবেষণা ও পলিসি বিভাগের প্রোগ্রাম ম্যানেজার জুলিয়েট রোজেটি গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন।

গবেষণায় দেখা যায়, সুনির্দিষ্ট নীতিমালা ও প্রযুক্তিগত দক্ষতার অভাবে দেশে ইউডিসি কার্যক্রম ব্যাহত হচ্ছে। প্রান্তিক জনগোষ্ঠীর প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি এবং সেবাখাতে দুর্নীতি হ্রাস করতে ব্যাপক সম্ভাবনাময় এ প্রতিষ্ঠান অদক্ষ উদ্যোক্তা, অচল যন্ত্রপাতি, বিদ্যুৎ বিভ্রাট ও ইন্টারনেটের ধীর গতিসহ বিভিন্ন সীমাবদ্ধতার কারণে মানসম্মত সেবা ব্যাহত হচ্ছে।

অধিকাংশ ইউডিসিতে মোডেমের মাধ্যমে সংযোগ থাকায় ইন্টারনেটে ধীর গতি। যার ফলে অনলাইন সেবা বিলম্বিত হচ্ছে।

গবেষণায় দেখা যায়, জরিপকৃত ইউডিসিগুলোর ৯৮ শতাংশে মোডেম, ১৩ শতাংশে সরকারি অপটিক ফাইবার এবং ৫ শতাংশে বেসরকারি ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ রয়েছে। এ ছাড়া নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের অপর্যাপ্ততার কারণে যৌক্তিক সময়ের মধ্যে সেবাগ্রহীতাদের সেবা দিতে ইউডিসি চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে।

সংবাদ সম্মেলনে ইউডিসির চ্যালেঞ্জগুলো মোকাবিলায় টিআইবির পক্ষ থেকে উত্থাপিত সুপারিশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ইউডিসির উদ্যোক্তাদের নির্বাচন ও তাদের প্রযুক্তিগত দক্ষতা, চুক্তির মেয়াদ, মুনাফা বণ্টন, সেবামূল্য, ইউপি থেকে সহায়তা পাওয়ার শর্তাবলি এবং তথ্য সংরক্ষণ এবং তদারকির ক্ষেত্রে অংশীজনদের জন্য নির্দেশনাসহ প্রয়োজনীয় সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন