অভিযানেও থেমে নেই রায়পুরে নদীতে মাছ ধরা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ মার্চ, ২০২১ ২:৫৩ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় মেঘনা নদীতে ইলিশ মাছ ধরার অভিযোগে চার জেলেকে আটক করে প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা ও ১৩ টি কাঠের নৌকা জব্দ ও ২৫ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে বিনষ্ট করেছে ভ্রাম্যমাণ আদালত।

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায় বুধবার সন্ধ্য থেকে মধ্যরাত পর্যন্ত এ অভিযান চালান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যজিস্ট্রেট ও সহকারি কমিশনার ভূমি আকতার জাহান সাথী ।

এর আগের দিন ২২ মার্চ বিকেল থেকে মধ্য রাত অবধি সাজু মোল্লার ঘাট এলাকায় অভিযান চালিয়ে ১১ জেলেকে আটক করে ৭জন জেলেকে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৫(১) ধারায় প্রত্যেককে ৫ হাজার করে অর্থদন্ড করা হয় এবং বাকি ৪জনের বয়স ১৮ বছরের নিচে হওয়ায় মুচলেকা নেয়া হয়। এসময় ১৫ হাজার মিটার নিষিদ্ধ জাল এবং তিনটি ইঞ্জিন চালিত নৌকা জব্দ করে সহকারী মৎস্য কর্মকর্তা, রায়পুর এর জিম্মায় দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যজিস্ট্রেট ও সহকারি কমিশনার ভূমি আকতার জাহান সাথী জানান, সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা ইলিশ মাছ ধরছে এমন খবরের ভিত্তিতে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত বুধবার সন্ধ্য থেকে মধ্যরাত পর্যন্ত মেঘনা নদীর রায়পুর এলাকায় এ অভিযান চালানো হয়েছে। অভিযানে চার জনকে আটক করা হয়। তাদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা কে জরিমানা করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ৩ হাজার মিটার ইলিশ মাছ ধরার কারেন্ট জাল জব্দ করা হয়। নিষেধাজ্ঞার পুরো সময় এ অভিযান অব্যাহত থাকবে।

উল্লেখ্য- ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধিতে সরকার প্রতিবছরের মতো এবছরও ১৪ অক্টোবর থেকে ৪ নবেম্বর এই ২২ দিনের ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দিয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন