লক্ষ্মীপুরে ডিসিসহ ১৬ জনের বিরুদ্ধে সমন জারি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ জুন, ২০১৯ ৭:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরে জেলা প্রশাসক (ডিসি) অঞ্জন চন্দ্র পাল এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ১৬ জনের বিরুদ্ধে সমন জারি করেছে আদালত। সদর উপজেলার আবদুল্লাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কামিটির সভাপতি জসিম উদ্দিন বাদী হয়ে আদালতে একটি মামলা দায়ের করেন।

এ প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে সদর সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক এফ এম সেফায়েত ছালাম সমনের আদেশ দেন। সমনের আদেশ প্রাপ্তরা যেন ওই বিদ্যালয়ের সভাপতি পদ থেকে বাদীকে সরিয়ে দিতে না পারে সেজন্য তিনি আদালতে শরনাপন্ন হন।


বাদীর আইনজীবি মাখন লাল সাহা জানান, আবদুল্লাহপুর গ্রামের জসিম উদ্দিন বাদী হয়ে ২৫ জুন লক্ষ্মীপুরের ডিসি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ১৬ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন। আদালত মামলাটি আমলে নিয়ে তাদের নামে সমন জারি করেন।


মামলার এজাহারে বলা হয়েছে, সদর উপজেলার আবদুল্লাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি দায়িত্ব পালন করছেন জসিম উদ্দিন। দায়িত্ব পাওয়ার পর থেকেই তিনি বিদ্যালয়ের শিক্ষকদের পাঠদান ও নৈশ প্রহরীর কাজ ফাঁকি দেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন। বিদ্যালয়ের সভাপতির স্বাক্ষর ছাড়াই ২০১৮ সালের বিভিন্ন সময়ে ১০ মাসের বেতন বেআইনীভাবে শিক্ষকরা ও নৈশপ্রহরী তুলে নিয়েছে।

এছাড়াও জুন ও জুলাই মাসে কোন প্রকার স্বাক্ষর ছাড়াই নৈশপ্রহরী বেতন উত্তোলন করে নিয়েছে। তাদের এসব অন্যায়ের প্রতিবাদ করায় সভাপতি পদ থেকে বাদীকে সরিয়ে দেওয়ার পাঁয়তারা করছে সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও বিদ্যালয়ের শিক্ষকরা।


এজাহারে আরো বলা হয়, জেলা প্রশাসক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, সহকারী জেলা শিক্ষা অফিসার ও সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার যেন সভাপতি পদ থেকে বাদীকে সরিয়ে দিতে না পারে সেজন্য তিনি আদালতের দারস্থ হন।


সমন জারিপ্রাপ্ত অন্যরা হলেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু জাফর মোঃ সালেহ, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মুহাম্মদ মোছাদ্দেক হোসেন, সদর উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান মোল্লা, সহকারী উপজেলা শিক্ষা অফিসার হাসিনা আক্তার, আবদুল্লাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ তোফায়েল আহমেদ, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সামছুন নাহার, সহ-সভাপতি আবদুস সহিদ, সহকারী শিক্ষক মো. নুরুন্নবী, শারমিন আক্তার, জান্নাত ফেরদৌস, লুৎফুর নাহার, মনির হোসেন, নৈশ প্রহরী সাইফুল ইসলাম ও পরিচালনা কমিটির সদস্য মর্জিনা আক্তার।