ডাকসু নেতা সৈকতের অন্যরকম মানবিক লড়াই

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৮ জুন, ২০২০ ১:৪৭ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে করোনা পরিস্থিতিতে রান্না করা খাবার বিতরণের ১০০তম দিনে তানভীর হাসান সৈকত তাঁর এ উদ্যোগের সমাপ্তি টানবেন।

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ বাংলাদেশে বিস্তার শুরু করার পরপর পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকার বিগত মার্চ মাস থেকে সাধারণ ছুটি ঘোষণা করে। এমতাবস্থায়, অর্থনৈতিক স্থবিরতা তৈরী হয়। কর্মহীন হয়ে পড়েন খেটে খাওয়া মানুষেরা।

দুস্থ, অসহায় ও ভবঘুরে সাধারণ মানুষের অবস্থা বিবেচনা করে দেশের একজন নাগরিক ও জনগণের করের টাকায় পরিচালিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে নৈতিক দায়বোধের জায়গা থেকে সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সদস্য ও ছাত্রলীগ কর্মী তানভীর হাসান সৈকত তাদের কাছে রান্না করা খাবার বিতরণ করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বিগত তিন মাস ধরে শহরের ছিন্নমূল, দিনমজুর এসব মানুষ যাদের নিজস্ব আবাসন বা খাবার ব্যবস্থা নেই তাঁদের ক্ষুধা মিটানোর সংগ্রামে নিরাপদ সামাজিক দূরত্ব নিশ্চিত করে সারথী হয়েছেন তিনি। প্রথমে ব্যক্তিগত অর্থ ও উদ্যোগে তিনি তার কাজ পরিচালনা করলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন পেশাজীবি মানুষ থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিত্ব আর্থিকভাবে কিংবা খাদ্যসামগ্রী সরবরাহ করে সৈকতের এই উদ্যোগ সচল রাখতে সহায়তা করেছেন।

এছাড়া সৈকত মহামারীর কারণে কর্মহীন হয়ে পড়া অন্তত ১২ জনের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন প্রতিদিনের খাবার রান্না করার কাজে তাদেরকে যুক্ত করে। টিএসসিতে অবস্থান করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী স্বেচ্ছাশ্রম দিয়ে সৈকতকে এই কাজে সহযোগিতা করছেন। বর্তমানে প্রতিদিন টিএসসিতে অন্ততপক্ষে এক হাজার মানুষ তাঁর রান্না করা খাবার খেয়ে ক্ষুধা মেটাচ্ছেন।

কিন্তু সরকার সাধারণ ছুটি তুলে নেওয়ার কারণে টিএসসিতে নিয়মিত খাদ্যসেবা গ্রহণ করা খেটে খাওয়া মানুষগুলোর কাজ করার সুযোগ ফিরে এসেছে। তাই তাদেরকে কর্মসংস্থানমুখী করতে সৈকত তাঁর এ উদ্যোগের সমাপ্তি ঘোষণা করতে চান।

এবছর সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। তাই পিতা মুজিবের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে টিএসসিতে রান্না করা খাবার বিতরণের ১০০তম দিনে তানভীর হাসান সৈকত তাঁর এ উদ্যোগের সমাপ্তি টানবেন। পরবর্তীতে তিনি সুরক্ষা বিষয়ে কাজ করতে চান।

আগামী ৩০ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তানভীর হাসান সৈকতের পক্ষ থেকে রান্না করা খাবার বিতরণের সর্বশেষ দিন। তার আগে ৯৯তম দিনে আগামী ২৯ জুন, সোমবার তানভীর হাসান সৈকত স্বাস্থ্যবিধি রক্ষা করে ছোট আকারে একটি সমাপনী আনুষ্ঠানিকতা ও সংবাদ সম্মেলনের আয়োজন করেছেন, যেখানে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি অনলাইনে যুক্ত হবেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন