‘শিক্ষার্থীদের আত্মহত্যারোধে ২ লাখ শিক্ষককে প্রশিক্ষণ’

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর, ২০২২ ৯:১৮ পূর্বাহ্ণ

শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতারোধে সারাদেশে দুই লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রোববার দুপুরে চাঁদপুরের হাইমচরে নদীভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর পুনর্বাসন সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, হেল্প লাইনের পাশাপাশি শিক্ষার্থীদের আত্মহত্যা প্রবণতারোধে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অন্তত দুইজন কাউন্সিলিংয়ের শিক্ষক রাখা হবে। সে জন্য সারাদেশে দুই লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আশা করি, কাউন্সিলিংয়ের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের সমস্যাগুলো দূর করতে পারব।

অভিভাবকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, এই বয়সি ছেলেমেয়েরা অনেক সংবেদনশীল। তাই সংবেদনশীল মন নিয়েই তাদের সমস্যাগুলো দেখতে হবে। তাছাড়া মেয়েরা অনেক সময় ইভটিজিংয়ের শিকার হয়। সেই সমস্যার কথা যদি পরিবারের কাছে বলতে না পারে, তার শিক্ষকদের কাছে বলতে না পারে- তখনই কিন্তু তার যে চাপা আবেগ থাকে, তার বহিঃপ্রকাশ ঘটে আত্মহননের মধ্য দিয়ে।

অনুষ্ঠানে ২২৫টি নদীভাঙন কবলিত পরিবারের মাঝে ৬৫ লাখ টাকার চেক বিতরণ করেন দীপু মনি। এর আগে উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন তিনি।

অনুষ্ঠানে হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী, উপজেলা নির্বাহী কর্মকর্তা চাই থোয়াইহলা চৌধুরীসহ স্থানীয় জনপ্রতিনিধি ও দলীয় নেতারা উপস্থিত ছিলেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন