৩ মাসের মধ্যে পাপুলের আসনে নির্বাচন : ইসি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৩১ অপরাহ্ণ

নির্বাচন কমিশনার (ইসি) মো. রফিকুল ইসলাম বলেছেন, পাপুলের সংসদীয় আসনের নির্বাচন আগামী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। সোমবার (২২ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

নির্বাচন কমিশনার বলেন, সাংবিধানিকভাবে পাপুলের আসন শূন্য ঘোষণা করেছে জাতীয় সংসদ। আমাদের কাছে গেজেটের কপি এলে পরবর্তী কমিশন সভায় এ সংসদীয় আসনের নির্বাচন নিয়ে আলোচনা হবে। নির্বাচন কমিশনের বিধিবিধান অনুযায়ী সংসদীয়  আসন শূন্য ঘোষণার পরবর্তী ৯০ দিনের মধ্যে সেখানে নির্বাচনের ব্যবস্থা করবে ইসি।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ‘আসন শূন্য হওয়া গেজেটের কপি আমরা হাতে পেয়েছি। পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত নিয়ে তা কমিশনের কাছে উপস্থাপন করা হবে।’

কুয়েতের আদালতে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুরের এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করেছে সংসদ সচিবালয়। রায় ঘোষণার দিন থেকে তার আসনটি শূন্য ঘোষণা করে সোমবার গেজেট জারি করা হয়েছে।

গেজেটে বলা হয়, ‘কুয়েতের ফৌজদারি আদালতে ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নন।’

অর্থ ও মানবপাচার এবং ঘুষ দেওয়ার অভিযোগে গত বছর জুনে কুয়েতে গ্রেপ্তার হন পাপুল। ব্যবসার সূত্রে সেখানে তার বসবাসের অনুমতি ছিল।

ওই মামলার বিচার শেষে গত ২৮ জানুয়ারি তাকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেন কুয়েতের একটি আদালত। সেদিন থেকেই তার সংসদ সদস্য পদ শূন্য ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশের কোনো আইনপ্রণেতার এভাবে বিদেশে দণ্ডিত হওয়ার এবং সাজার কারণে পদ বাতিলেরও এটিই প্রথম ঘটনা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন