রায়পুরে পাপুলের ইতি, এ আসনে স্বপ্ন দেখছেন যারা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি, ২০২১ ৮:৫৯ অপরাহ্ণ

কুয়েতে সাজাপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনের আলোচিত এমপি কাজী শহীদ ইসলাম পাপুলের পদ শূন্য ঘোষণা করা হয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এ প্রজ্ঞাপন জারি করেন। এমপি পদশূন্য ও উপ-নির্বাচন নিয়ে এ আসনে ডজনখানিক প্রার্থী সম্প্রতি ঘনঘন আসা যাওয়া করছেন। তারা এমপি হওয়ার স্বপ্ন দেখছেন। যদিও করোনাকালে অধিকাংশই নেতাদেরকে কাছে পায়নি জনগণ। এরমধ্যে জনবিচ্ছিন্ন একাধিক নেতাও রয়েছেন।

 

ফেসবুক ঘেঁটে দেখা গেছে, আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির অন্তত ডজনখানিক নেতার অনুসারীরা আগাম প্রচারণা শুরু করে দিয়েছেন। ‘প্রিয় নেতার’ রঙিন ছবি জুড়ে করা পোস্টার দিয়ে তারা লক্ষ্মীপুর-২ আসনের জনগণকে শুভেচ্ছা জানাচ্ছেন।

 

 

এরমধ্যে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, সাবেক এমপি হারুনুর রশিদ, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক এহসানুল কবির জগলুল, কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ আলী খোকন, বর্তমান কমিটির উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক সামছুল ইসলাম পাটওয়ারী, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, রায়পুর উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হারুনের রশীদ, আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকরা তাদের পক্ষে আলাদা ও বিক্ষিপ্তভাবে প্রচারণা চালাচ্ছেন। ফেসবুক স্ট্যাটাসের পাশাপাশি ইতিমধ্যে ওই নেতাদের পোস্টার-পেস্টুনও বিভিন্ন এলাকায় সাঁটিয়েছেন।

 

অন্যদিকে বিএনপি নেতাকর্মীরা সাবেক এমপি আবুল খায়ের ভূঁইয়ার পক্ষে প্রচারণা চালাচ্ছে। যদিও এ সংখ্যা নগন্য। গেল নির্বাচনেও তিনি এ আসনের ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সাবেক দুইবারের এমপি খায়ের ভূঁইয়া বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির সাবেক সভাপতি। এছাড়া জেলা জাতীয় পার্টির আহবায়ক এম আর মাসুদ ও নোয়াখালী জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন মিঠু সম্ভাব্য প্রার্থী। মিঠু রায়পুর উপজেলার বাসিন্দা।

 

প্রসঙ্গত, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হঠাৎ নাটকীয়ভাবে কাজী শহীদ ইসলাম পাপুল এমপি নির্বাচিত হন। রাজনীতির বাইরে থাকা ‘টাকার সাগর’ নামে খ্যাত এ ব্যাক্তি আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর ভর করে তখন স্বতন্ত্র এমপি হয়েছিলেন। কুয়েতে পাপুলের বিরুদ্ধে ২০২০ সালের শুরুতে মানব ও মুদ্রা পাচারের অভিযোগ ওঠে। পরে ওই মামলায় পাপুল এমপি একই বছর ৬ জুন কুয়েতে গ্রেপ্তার হন। গত ২৮ জানুয়ারি ওই দেশের ফৌজদারি আদালত পাপুলের ৪ বছর কারাদন্ড দেন। পাশাপাশি ৫৩ কোটি টাকা জরিমানা করা হয়। তাঁর স্ত্রী সেলিনা ইসলামও কুমিল্লার সংরক্ষিত আসনের স্বতন্ত্র এমপি। মামলার রায়ের কপি দেশে পৌঁছানোর পর সোমবার জাতীয় সংসদ পাপুলরের এমপি পদটি শূন্য ঘোষণা করেছে।

 

এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, এমপি পদ শূন্য ও উপ-নির্বাচনকে ঘিরে সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের কয়েকজন মনোনয়ন প্রত্যাশীকে এলাকায় আসা-যাওয়া বাড়িয়ে দিয়েছে। কিন্তু করোনাকালে তাঁদের সরব উপস্থিতি দেখা যায়নি। এ আসনে উপ-নির্বাচনের লক্ষ্যে সম্প্রতি পৌরসভা ও ইউনিয়নগুলোতে সম্প্রতি কিছু কম্বল দেওয়া হয়। মনোনয়ন প্রত্যাশীরা জেলা ও উপজেলার শীর্ষ নেতাদের সঙ্গেও যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন।
নাম প্রকাশ না করার শর্তে রায়পুর উপজেলার তিনজন ইউপি চেয়ারম্যান জানায়, এ আসনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ ডজনখানিক নেতা এমপি পদে উপ-নির্বাচনে প্রার্থী হতে অনুসারীদের দিয়ে প্রচারণা শুরু করেছেন। এদের মধ্যে অনেকেই জনবিচ্ছিন্ন ও বিতর্কিত নেতা। নির্বাচন এলেই তাদেরকে এলাকায় দেখা যায়। এরপরে তাদের আর দেখা যায় না।

 

রায়পুরের সন্তান নোয়াখালী জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন মিঠু বলেন, রায়পুরে জনগণ বরাবরই উন্নয়ন বঞ্চিত। এখন উপ-নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয়েছে। দল থেকে আমি মনোনয়ন চাইবো।

 

লক্ষ্মীপুর আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, আগামিতে আমরা অপরাজনীতিমুক্ত, কালো টাকার মালিক ও জনবিচ্ছিন্ন কাউকে এমপি পদে দেখতে চাই না। পরিক্ষিত ও তৃনমূলে বসবাসকারী নেতাকে আওয়ামী লীগের এমপি মনোনয়ন পাবে বলে আমরা প্রত্যাশা করি।

 

কেন্দ্রীয় যুবলীগের উপ-পরিবেশ বিষয়ক সামছুল ইসলাম পাটওয়ারী বলেন, পাপুলের কারণে আমরা আন্তর্জাতিকভাবে লজ্জিত হয়েছি। এরকম লজ্জার কারণ আর আমরা হতে চায় না। এ আসনে আওয়ামী লীগের ত্যাগী ও যোগ্যদের মধ্যে এমপি পদে প্রত্যাশা করছি। যিনি নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে আওয়ামী লীগকে সুসংগঠিত করবেন।

 

জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন বলেন, পাপুল এমপির অনুপস্থিতির কারণে প্রশাসনিক কার্যক্রম ও উন্নয়ন ব্যাহত হয়েছে। এখন উপ-নির্বাচনের বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্র থেকে সিদ্ধান্ত আসা সময়ে ব্যাপার। আমাদের দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ আছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন