২১ আগস্ট গ্রেনেড হামলার মাস্টার মাইন্ড ছিলো তারেক জিয়া

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ আগস্ট, ২০২০ ২:২২ অপরাহ্ণ

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানই ২১ আগস্ট গ্রেনেড হামলার মাস্টার মাইন্ড ছিলো বলে  মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার বনানী কবরস্থানে শহীদ আইভি রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকীতে দলের পক্ষে থেকে শ্রদ্ধা নিবেদনের পর তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, ১৫ আগস্ট ও ২১ আগস্ট হামলার ধরন ভিন্ন নয়, এর মাস্টার মাইন্ড পেছনে তারাই জড়িত যারা ১৫ আগস্ট ষড়যন্ত্র করেছিলো। ১৫ আগস্ট প্রাইম টার্গেট ছিলেন বঙ্গবন্ধু আর ২১ আগস্ট প্রাইম টার্গেট ছিলো বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। বঙ্গবন্ধুর হত্যাকারীদের জিয়াউর রহমান আশ্রয়-প্রশ্রয় দিয়েছিলো। পরে তাদের বিদেশি দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করে বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ করে দিয়েছিলো। যারা খুনিদের পুরস্কৃত করে আশ্রয়-প্রশ্রয় দেয় খুনি ও তারা একই।

বনানী কবরস্থানে শহীদ আইভি রহমানের ১৬তম মৃত্যুবার্ষিকীতে দলের পক্ষে থেকে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের- ডেইলি বাংলাদেশ

তিনি বলেন, দলে দলে যারা রাজনীতি করেন সেই মানবিকতার রাজনীতি থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সর্বশ্রেষ্ঠ উদাহরণ। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের সবাইকে হত্যা করে বিভেদের রাজনীতি সৃষ্টি করল একটি দল। আবার একুশে আগস্টের হত্যাকাণ্ড ধামাচাপা দিতে বিএনপি জামায়াত জোট সরকার যেমন জজ মিয়া নাটক করেছিলো তেমনি গ্রেনেড হামলার আলামত নষ্ট করেছিলো। এ ঘটনার পেছনে সম্পূর্ণ মাস্টার মাইন্ড ছিলো হাওয়া ভবন।

ওবায়দুল কাদের বলেন, মুফতি হান্নান বলেছেন একুশে আগস্ট গ্রেনেড হামলায় যা ঘটেছিলো সেদিন হাওয়া ভবনের নির্দেশনায় ঘটেছিলো। এর মূল মাস্টার মাইন্ড ছিলেন তারেক রহমান।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজকে বারবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টার্গেট করে কথা বলছেন উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তাদের নেতাকে নাকি ছোট করা হয়েছে? বিএনপি একাধিক বার ক্ষমতায় থাকার পরও জিয়াউর রহমান হত্যার বিচার করতে পেরেছে? বিচার তো করেননি এবং একবারও এই হত্যাকাণ্ডের বিচার দাবি করেনি?

প্রসঙ্গ, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে সন্ত্রাসবিরোধী মিছিলের আগে সমাবেশে তখনকার বিরোধী দলের নেতা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে ঘটানো হয় ইতিহাসের অন্যতম ভয়াবহ হামলা। ওই গ্রেনেড হামলায় সেদিন আহত হয়েছিলেন- আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমান। পরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

এ সময় আইভি রহমানের প্রতি শ্রদ্ধা জানায়- মহিলা আওয়ামী লীগ, যুব মহিলালীগ, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, ঢাকা মহানগর উত্তর দক্ষিণ আওয়ামী লীগ বিভিন্ন সহযোগী সংগঠন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন