১২ নভেম্বর উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৩ নভেম্বর, ২০১৯ ৩:৫০ অপরাহ্ণ

উপকূলের জনগোষ্ঠী ও সম্পদের সুরক্ষায় ১২ নভেম্বরকে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানিয়েছেন নাগরিক সমাজের নেতারা। উপকূল অঞ্চলের সংকট ও সম্ভাবনা তুলে ধরে তারা বলেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে চরম ঝুঁকিতে থাকা উপকূল অঞ্চলের সুরক্ষার সঙ্গে গোটা দেশের সুরক্ষা জড়িত। উপকূলের সংকট উত্তরণ ও সম্পদ সুরক্ষার করতে না পারলে জাতীয় লক্ষ্য অর্জন ব্যাহত হবে।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে এসব কথা বলেন নাগরিক সমাজের নেতৃবৃন্দ।

উপকূল দিবস বাস্তবায়ন কমিটির উদ্যোগে এ মানববন্ধনে কোস্টাল জার্নালিজম নেটওয়ার্ক-সিজেএনবি, চেঞ্জ ইনিশিয়েটিভ, উপকূল বাংলাদেশ ফাউন্ডেশন, কোস্টাল ইয়ুথ নেটওয়ার্ক-আলোকযাত্রা, কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চসহ বিভিন্ন সংগঠন অংশ নেয়।

উপকূল দিবসের দাবির পক্ষে সমর্থন জানিয়ে মানববন্ধনে বক্তব্য দেন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক আশীষ কুমার দে, সিটিজেন রাইটস মুভমেন্টের মহাসচিব তুষার রেহমান, কমলনগর-রামগতি বাঁচাও আন্দোলনের আহ্বায়ক আবদুস সাত্তার পালোয়ান, মাইটিভির সিনিয়র সাংবাদিক মানিকলাল রায়, উপকূল দিবস বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কারী ও উপকূল সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু প্রমুখ।

ঢাকায় অনুষ্ঠিত মানবন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের উপকূলে রয়েছে অফুরন্ত সম্ভাবনা। উপকূলের বিপুল জনগোষ্ঠী জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখছে। তা সত্ত্বেও এ অঞ্চলের প্রায় ৫ কোটি মানুষ চরম ঝুঁকিতে রয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে এই ঝুঁকি দিন দিন বাড়ছে। উপকূলের বহু এলাকা অরক্ষিত থেকে যাচ্ছে যুগের পর যুগ। এ অবস্থা থেকে উত্তরণের জন্য উপকূলবাসী একটি দিবসের দাবি জানিয়েছে।

বক্তারা বলেন, এ দিবসটি সরকারের স্বীকৃতি পেলে সরকারের নীতিনির্ধারণী মহল, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও সংবাদ মাধ্যমসহ বিভিন্ন মহলে উপকূলে গুরুত্ব বাড়বে। এর মধ্য দিয়ে উপকূলের সুরক্ষা ও সেখানকার জনগোষ্ঠীর অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠিত হবে।

রাজধানী ঢাকাসহ দেশের ১৬টি উপকূলীয় জেলার ৬০ স্থানে এ বছর তৃতীয়বারের মতো উপকূল দিবস পালিত হয়।

’৭০-এর ১২ নভেম্বরের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের দিনটি ২০১৭ সাল থেকে ‘উপকূল দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। উপকূল অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া ওই ঘূর্ণিঝড়ে বেসরকারি হিসেবে প্রায় ১০ লাখ মানুষের প্রাণহানি ঘটে। তবে সরকারি হিসেবে এ সংখ্যা পাঁচলাখ।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বিশ্বের পাঁচ ধরনের ভয়াবহ প্রাণঘাতি আবহাওয়া ঘটনার শীর্ষ তালিকা প্রকাশ করে গত বছরের ১৮ মে। ওই তালিকায় বাংলাদেশের উপকূল অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া ১৯৭০ সালের ১২ নভেম্বরের ঘূর্ণিঝড়টিকে পৃথিবীর সর্বকালের ইতিহাসে সবচেয়ে ভয়ংকর প্রাণঘাতি ঝড় হিসেবে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে উইকিপিডিয়ার সূত্র বলছে, এ পর্যন্ত রেকর্ডকৃত ঘূর্ণিঝড় সমূহের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়।

উপকূলজুড়ে উপকূল দিবসের কর্মসূচির মধ্যে ছিল মানববন্ধন, র্যা লি, আলোচনা সভা, দোয়া মোনাজাত, মোমবাতি প্রজ্জ্বলন ও স্মারকলিপি পেশ। কর্মসূচি থেকে উপকূলীয় অঞ্চলের সুরক্ষা এবং সেখানকার বৃহৎ জনগোষ্ঠীর অধিকার ও নিরাপদ জীবন নিশ্চিত করতে উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি তুলেছেন বক্তারা।

উপকূল দিবস বাস্তবায়ন কমিটির আহ্বানে স্থানীয় ও জাতীয় পর্যায়ের শতাধিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান উপকূল দিবস পালনে এগিয়ে এসেছে। এর মধ্যে রয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা, গণমাধ্যকর্মীদের সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন, গণমাধ্যম প্রতিষ্ঠান, কিশোর-তরুণদের ফোরাম। এ বছর শতাধিক সংগঠন এই কর্মসূচিতে অংশ নেয়।

আলোচনা সভা ছাড়াও পটুয়াখালীর গলাচিপায় ১০০১টি মোমবাতি প্রজ্জ্বনের মাধ্যমে কর্মসূচি পালিত হয়। মোমবাতি প্রজ্জ্বলন করা হয় বরগুনার তালতলীর শুভসন্ধ্যা সমুদ্র সৈকত এবং লক্ষ্মীপুর সরকারি কলেজে কর্মসূচিতে।

দিবসটি উপলক্ষে সাতক্ষীরার শ্যামনগরের হরিনগরে ফটো প্রদর্শনী ও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। অন্যান্য স্থানে শোভাযাত্রা, আলোচনা সভা ও উপকূল দিবসের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে স্থানীয় প্রশাসনের কাছে স্মারকলিপি দেওয়া হয়।

উপকূলবর্তী ১৬ জেলার ৫৪ স্থানে দিবসটি পালিত হয়। কক্সবাজারের কক্সবাজার সদর, টেকনাফ, মহেশখালী, সেন্টমার্টিন; চট্টগ্রামের বাঁশখালী, মিরসরাই, সন্দ্বীপ; ফেনীর ফেনীসদর, সোনাগাজী, ছাগলনাইয়া; নোয়াখালীর সদর, সুবর্ণচর, হাতিয়া; লক্ষ্মীপুরের সদরকমলনগর, রামগতি, রায়পুর; চাঁদপুরের চাঁদপুর সদর; ভোলার ভোলা সদর, যুগিরঘোল, চরফ্যাসন, তজুমদ্দিন, মনপুরা, লালমোহন, দক্ষিণআইচা; বরিশালের বরিশাল সদর; পটুয়াখালীর পটুয়াখালী সদর, কলাপাড়া, গলাচিপা, দশমিনা, রাঙ্গাবালী, পাখিমারা, কুয়াকাটা, চরকাজল; বরগুনার বরগুনা সদর, পরীরখাল, বেতাগী, তালতলী, পাথরঘাটা, বামনা, শুভসন্ধ্যা সমুদ্র সৈকত; পিরোজপুরের কাউখালী, ইন্দুরকানী, মঠবাড়িয়া; ঝালকাঠির ঝালকাঠি সদর, কাঁঠালিয়া, নলছিটি; বাগেরহাটের বাগেরহাট সদর, শরণখোলা, রামপাল, মংলা; খুলনার সদর, পাইকগাছা; সাতক্ষীরার সাতক্ষীরা সদর, তালা, শ্যামনগর, বুড়িগোয়ালিনী, হরিনগরে উপকূল দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন