হাতিয়ায় আজ আওয়ামী লীগের কাউন্সিল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০১৯ ১:৪৯ অপরাহ্ণ

হাতিয়া উপজেলা আওয়ামী লীগের অভ্যন্তরে সৃষ্ট গ্রুপিংয়ের কারণে দীর্ঘদিন সম্মেলন অনুষ্ঠিত হয়নি। পরবর্তীতে দলীয় হাইকমান্ডের নির্দেশে গ্রুপিংএর নিরসন হয়।

২০০৩ সাল থেকে ২০১৯। ১৬ বছর পর আজ অনুষ্ঠিত হচ্ছে নোয়াখালির হাতিয়া উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল। নেতাকর্মী বা পদ প্রত্যাশীদের দৌড়ঝাপের পাশাপাশি পুরো উপজেলায় চলছে উৎসবের আমেজ। একসময় এক নেতা আরেক নেতার বিরুদ্ধে মামলা পাল্টা মামলা করলেও এখন নিজেদের মধ্যে আলোচনা করে সেসব মামলাও প্রত্যাহার করে নিচ্ছেন তারা।  



নোয়খালীর দ্বীপ উপজেলা হাতিয়া। দীর্ঘদিন ধরেই চলছিল আওয়ামী লীগের অভ্যন্তরীণ বিরোধ এমনকি কখন সহিংসতাও। গেলো ইউনিয়ন পরিষদ নির্বাচনের মনোনয়ন ঘিরে স্থানীয় আওয়ামী লীগ ভাগ হয় কয়েকভাগে।বিরোধ স্থায়ী হয় উপজেলা থেকে ইউনিয়ন এমনকি ওয়ার্ড পর্যায়েও। 



স্থানীয়রা জানান, অনেকেই এলাকা ছেড়ে পালিয়েও ছিলেন। এক গ্রুপ আরেক গ্রুপের বিরুদ্ধে মামলাও করেন।তবে কাউন্সিল ঘিরে পরিস্থিতি এখন বদলে গেছে।নেতাকর্মীরা নিজেদের মধ্যে কমিয়ে এনেছেনে দুরত্ব।  



এরইমধ্যে হাতিয়ার ১১ ইউনিয়ন ও একটি পৌরসভার সম্মেলন হয়েছে।উপজেলায় সভাপতি পদে সাবেক এমপি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক পদে মহিউদ্দিন আহমেদের নাম শোনা যাচ্ছে।



আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, আমাদের নিজেদের মধ্যে বিবাদের ফলে এই এলাকার বেশিরভাগ নেতাকর্মীদের নামেই আট দশটা করে মামলা ছিল।এছাড়া দুই গ্রুপের কারণে এই অঞ্চলটি সন্ত্রাসীদের একটি আখড়াতে পরিণত হয়েছিল।আমাদের দীর্ঘদিনের যে বিবাদ ছিল তার অবসান হয়েছে, আমরা এখন সবাই একতাবদ্ধ।


কাউন্সিল করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সর্তক রয়েছে পুলিশ। 



হাতিয়া  উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ বলেন, সাংগঠনিকভাবে সবাই একতাবদ্ধ হওয়ায় এই কাউন্সিল ঘিরে একটা আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়েছে। নেতাকর্মীরাও এই কাউন্সিল নিয়ে যথেষ্ট আগ্রহী রয়েছে।



হাতিয়ার সহকারী পুলিশ সুপার গোলাম ফারুক বলেন, ১৯শে সেপ্টেম্বরের কাউন্সিল ঘিরে আমরা প্রস্তুত রয়েছি। যেকোন ধরণের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে আমরা সব ধরণের পদক্ষেপ নিয়েছি।


উপজেলা আওয়ামী লীগের সম্মেলনও সুন্দরভাবে সম্পন্ন হবে বলে আশা দলীয় নেতাকর্মীদের। তবে পদ বঞ্চিত অথবা আসছে ইউপি ও পৌর নির্বাচনকে ঘিরে আবারো কোন বিশৃঙ্খলা সৃষ্টি হয় কি-না সেটিই এখন বড় প্রশ্ন স্থানীয়দের।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন