স্বপ্নপূরণে রাবি ভর্তি পরীক্ষায় বসছেন ৫৫ বছর বয়সী বেলায়েত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৫ জুলাই, ২০২২ ১২:০৭ অপরাহ্ণ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষায় বসছেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। এর আগে, গত ১১ জুন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে স্বপ্নভঙ্গ হয় তার। তাই এবার স্বপ্নপূরণে রাবিতে ভর্তি পরীক্ষা দিচ্ছেন তিনি।

বেলায়েত শেখ জানান, আগামী মঙ্গলবার (২৬ জুলাই) ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটের প্রথম শিফটে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত মমতাজ উদ্দিন আহমেদ একাডেমিক বিল্ডিংয়ে ৪০৬ নম্বর কক্ষে পরীক্ষা দিবেন।

বেলায়েতের সাথে মুঠোফোনে কথা বলে জানা যায়, ১৯৬৮ সালে জন্ম নেয়া বেলায়েত শেখের ছোট থেকেই পড়াশোনার প্রতি ছিল প্রবল আগ্রহ। ১৯৮৩ সালে তিনি এসএসসি পরীক্ষার্থী দেয়ার কথা ছিল তার। কিন্তু সে সময় বাবা গুরুতর অসুস্থ হয়ে যাওয়ায় সংসারের হাল ধরতে হয়েছে তাকে। পরে আর শিক্ষাজীবন সচল রাখা হয়নি। পরে ২০১৭ সালে নবম শ্রেণিতে ঢাকার বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসায় পড়ালেখা শুরু করেন। ২০১৯ সালে ৫২ বছর বয়সে এসএসসি পরীক্ষা দেন এবং জিপিএ ৪.৪৩ পেয়ে উত্তীর্ণ হন। ২০২২ সালে রামপুরার মহানগর কারিগরি স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসিতে জিপিএ ৪.৫৮ পেয়ে উত্তীর্ণ হন।

নিজের হতাশা এবং আক্ষেপের জায়গা থেকে বেলায়েত বলেন, সংসারের হাল ধরতে গিয়ে যেহেতু নিজে পড়তে পারিনি। তাই চেয়েছিলাম ভাইদের লেখাপড়া করিয়ে উচ্চশিক্ষিত করবো। কিন্তু সেটাও পারিনি। এরপর নিজের সন্তানদের পড়াতে চেয়েছিলাম। কিন্তু সেক্ষেত্রেও হয়েছি ব্যর্থ। বড় ছেলে অনার্সে দুই সেমিস্টারের পর আর পড়েনি। মেয়েটা মেধাবী ছিল। ভেবেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াবো। কিন্তু সেটাও পারিনি। পরে নিজের ক্ষোভ থেকেই আমি পড়ালেখা শুরু করি।

রাবিতে পরীক্ষার প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ১৭ দিন ধরে টানা আমি অসুস্থ ছিলাম। এখন কিছুটা পড়াশোনা করেছি। এই বয়সে এটা সাগর পাড়ি দেয়ার মতো। এই শরীর নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে যাবো। নিজের সর্বোচ্চটা দিয়ে যেন স্বপ্নটা পূরণ করতে পারি।

তিনি আরো বলেন, সংসার পরিচালনা এবং কাজ করেও যে লেখাপড়া করা যায়, সেটা বর্তমান প্রজন্মকে দেখাতে চাই, সুশিক্ষায় শিক্ষিত হতে চাই, তাহলে দেশ উন্নত হবে, সমাজ উন্নত হবে। তাহলে আপনি কারোর ক্ষতি করতে পারবেন না।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন