সাকিবকে অভিযুক্ত করে রায় ঘোষণায়ও নাটক

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ জুন, ২০২১ ১১:০২ অপরাহ্ণ

মুশফিকুর রহিমের বিপক্ষে এলবিডাব্লুর আবেদনে আম্পায়ার ইমরান পারভেজ রিপন আঙুল না তোলায় মেজাজ হারিয়েছেন সাকিব। ফ্লাইং কিক দিয়ে ভেঙ্গেছেন আম্পায়ারের এক দুই ফুট দূরে থাকা স্ট্যাম্প। আম্পায়ারকে কিছু একটা বলেছেনও।

৫ম ওভারের ৫ম বলে এমন ঘটনার পর বৃষ্টি এসে পড়ায় ৬ষ্ঠ ওভারের এক বল বাকি থাকতে আম্পায়ার মাহফুজুর রহমান লিটু খেলা থামিয়ে দিলে আরও একবার মেজাজ হারিয়ে ফেলেছেন সাকিব।

ওই আম্পায়ারের সামনে থাকা স্ট্যাম্প তিনটি উঠিয়ে আছাড় মেরেছেন ! পরে ড্রেসিং রুমে ফেরার পথে আবাহনী কোচ এবং বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজনের সঙ্গে দূর থেকে উচ্চবাচ্য করেছেন-দু’জন দু’জনকে তেড়ে গেছেন-তা প্রেস বক্সে বসে চোখে পড়েছে।এমন আচরণ করা ঠিক হয়নি, তার জন্য ভুল স্বীকার করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন সাকিব। ৮২ মিনিট পর খেলা শুরু হলে আম্পায়ার ইমরান পারভেজ রিপনের সঙ্গে কোলাকুলি করেছেন সাকিব। ম্যাচ শেষে আবাহনী ক্রিকেটারদের সাথে সৌজন্যবোধ দেখিয়েছেন।

এ ধরণের ঘটনার পর ম্যাচ শেষে ম্যাচ রেফারির শুনানীর মুখে পড়ার কথা সাকিবের। অথচ, শনিবার তো দূরের কথা, রবিবারও তার শুনানী করেননি ম্যাচ রেফারি মোর্শেদ চৌধুরী।তাহলে কি নিন্দনীয় ঘটনার পরও পার পেয়ে যাচ্ছেন সাকিব ? শনিবার সকাল থেকে এ প্রশ্নই উঠেছে সর্বত্র। তবে বিকেলে মোহামেডান স্পোর্টিং ক্লাবের ক্রিকেট কমিটির চেয়ারম্যানের একটি ইন্টারভিউ দ্রুত সাকিবের সাজা ঘোষণায় সিসিডিএমকে উদ্বুদ্ধ করেছে।

মেজাজ হারিয়ে সাকিব ঔদ্ধত্বপূর্ণ যে আচরণ করেছেন,বাইলজে তার শাস্তির বিধান আছে। আম্পায়ারের রিপোর্টে লেভেল ৩-এর শাস্তি হলো ৩ থেকে ৪ ম্যাচ নিষেধাজ্ঞা। সাকিবের ক্ষেত্রে লেভেল থ্রি অপরাধ সাব্যস্ত করা হতে পারে, আম্পায়ার্স কমিটির একজনের সঙ্গে কথা বলে তা জেনে দেশের শীর্ষস্থানীয় একটি পত্রিকায় সে তথ্য দিয়েছেন মোহামেডানের ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাসুদুজ্জামান।

তার এই উদ্ধৃতি দিয়ে সাকিব ৪ ম্যাচ নিষিদ্ধ হতে যাচ্ছেন, এই রিপোর্ট করেছে গণমাধ্যম। এই উদ্ধৃতি দেয়ার পর ক্লাব কর্মকর্তাদের রোষানলে পড়েছেন মাসুদুজ্জামান। ক্লাব কর্মকর্তাদের চাপের মুখে বক্তব্যটা ভুলভাবে উপস্থাপন করা হয়েছে বলে পরবর্তীতে গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

সাকিব আল হাসানের শাস্তি ঘোষণা নিয়েও সিসিডিএম লুকোচুরি খেলা খেলেছে। আন্তর্জাতিক ক্রিকেটে কোড অব কন্ডাক্ট কোন ক্রিকেটার ভঙ্গ করলে খেলা শেষে শুনানীতে সংশ্লিষ্ট ক্রিকেটারকে ডেকে তার ব্যাখ্যাটা নেন ম্যাচ রেফারি। তারপর কোড অব কন্ডাক্ট ভঙ্গের ধারা অনুযায়ী তাকে সাজা দেন ম্যাচ রেফারি। এবং আইসিসি মিডিয়া রিলিজে তা উল্লেখ করেন। এখানে ম্যাচ রেফারির রায়ই চূড়ান্ত।

অথচ, সাকিবকে ম্যাচ রেফারি মোর্শেদ চৌধুরীর রিপোর্টের প্রেক্ষিতে যে রায় দেয়া হয়েছে, সেই রায় সংবাদ সম্মেলন করে জানিয়েছেন সিসিডিএম চেয়ারম্যান কাজি ইনাম আহমে। বিসিবির হোয়াটসঅ্যাপ গ্রুপে সন্ধ্যা সাড়ে ৭টায় সিসিডিএম চেয়ারম্যান কাজি ইনাম আহমেদের ব্যবসায়িক কার্যালয় মীনাবাজারে  সংবাদ সম্মেলন আয়োজন করার কথা জানানো হয়েছিল। সন্ধা ৬টা ১৫ মিনিটের পাঠানো সেই বার্তা সন্ধা ৬টা ৫২ মিনিটে বাতিল করা হয়েছে !

পরবর্তীতে বিসিবি সভাপতির বাসভবনে শনিবার সন্ধায় সংবাদ সম্মেলনে আচরণবিধি ভঙ্গের দায়ে সাকিবকে ৩ ম্যাচ নিষিদ্ধ এবং ৫ লাখ টাকা অর্থদন্ডে দন্ডিত করার ঘোষণা দিয়েছেন সিসিডিএম চেয়ারম্যান ! শুক্রবার সংবাদ সম্মেলন করে ম্যাচ অফিসিয়ালদের রিপোর্টের অপেক্ষায় ছিলেন, শনিবার রিপোর্ট পেয়ে আর এক দফায় সংবাদ সম্মেলন করেছেন তিনি।

মাঠে অশোভন আচরণ করে আশি-নব্বই দশকে মোহামেডান-আবাহনী ম্যাচের উত্তাপ ফিরিয়ে এনেছিলেন সাকিব।তবে পুরোনো দিলে দলের মোহামেডান-আবাহনীর ভাইটাল কোন খেলোয়াড়কে আচরণবিধি ভঙ্গের অভিযোগে নিষিদ্ধ করা হলে মাঠে নেমে পড়তো সমর্থকরা,ক্লাবের পক্ষ থেকে আদেশ বাতিলের দাবি উঠতো, উঠতো লিগ বর্জনের হুমকি।এ রিপোর্ট লেখা পর্যন্ত ( শনিবার রাত ৯টা ১০ মিনিট) সাকিবের সাজা মওকুফ অথবা লঘু করার কোন দাবি কিন্তু করেনি মোহামেডান।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন