সহসাই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ জুন, ২০২১ ১:০০ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণ না কমলে সহসাই খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান। ইতিমধ্যে আরেক দফা বাড়ানো হয়েছে চলমান বিধিনিষেধ, যা আগামী ১৬ জুন মধ্যরাত পর্যন্ত বলবৎ থাকবে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেন, করোনা সংক্রমণের হার ৫-এর নিচে না নামলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি সম্মত হচ্ছে না। আর সে কারণে আমাদের আর একটু অপেক্ষা করতে হচ্ছে।

এদিকে, করোনার সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকা সাপেক্ষে আগামী ১৩ জুন থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা এবং শিক্ষা কার্যক্রম পরিচালনার নীতিগত সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। কিন্তু রোববার (০৬ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ সার্বিক কার্যক্রম ও চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয় আগামী ১৬ জুন মধ্যরাত পর্যন্ত। এর ফলে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আরেক দফা বাড়ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এবিষয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জানিয়েছেন, বিধিনিষেধ থাকা পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না। ফলে আরেক দফা বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ।

উল্লেখ্য, দেশে ২০২০ সালের ৮ মার্চ করোনা রোগী শনাক্ত হলে ওই বছর ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। সংক্রমণের বিস্তার ঠেকাতে দফায় দফায় বাড়িয়ে শিক্ষা প্রতিষ্ঠান আগামী ১২ জুন পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে জানান, আগামী ১৩ জুন থেকে সীমিত পরিসরে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন